• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নেপালের উদ্দেশে ঢাকা ছাড়লো বাংলাদেশ নারী ফুটবল দল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ মার্চ ২০১৯, ১২:০০

সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে নেপালের উদ্দেশে উড়াল দিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। আগামী ১২ মার্চ থেকে নেপালের বিরাটনগরে শুরু হতে যাচ্ছে নারী সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসর। যেখানে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান ও স্বাগতিক নেপাল।

রোববার সকাল দশটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নেপালের উদ্দেশে উড়াল দেয় ২৮ সদস্যের প্রতিনিধি দল।

গত আসরের ফাইনালিস্ট বাংলাদেশের এবার টার্গেট অন্তত সেমিফাইনাল খেলা। এর কারণও অবশ্য রয়েছে। বাংলাদেশ দলের অধিকাংশ খেলোয়াড় অনূর্ধ্ব-১৬ দলের। তবে ২০ জনের দলে ১৪ জনেরই সাফের গেল আসরে খেলার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া বয়সভিত্তিক সাফ ও এএফসির বয়সভিত্তিক টুর্নামেন্ট এবং অলিম্পিকে খেলার অভিজ্ঞতা রয়েছে।

ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনায় টুর্নামেন্টের সর্বোচ্চ পর্যায়ে যাওয়াই লক্ষ্য বলে জানান কোচ গোলাম রব্বানী ছোটন। এজন্য দীর্ঘদিন অনুশীলন করে শারীরিক ও মানসিকভাবে মেয়েরা প্রস্তুত বলেও জানিয়েছেন কোচ।

শনিবার তিনি বলেন, আমাদের মেয়েরাও অভিজ্ঞ হচ্ছে। এই দলের ১৪ জন সাফের আগের আসরে খেলেছে। আমাদের মেয়েরা শক্তিশালী দলগুলোর বিপক্ষেও লড়াই করার মতো সক্ষমতা অর্জন করেছে। এবারের আসরে আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল। এরপর দেখা যাক কতদূর যেতে পারি।

বাংলাদেশ দলের টেকনিক্যাল এবং স্ট্রাটেজিক ডিরেক্টর পল স্মলি মনে করছেন বাংলাদেশের নেতিবাচক দিক একটাই, সবার বয়স কম। তবে এই মেয়েরাই এক সময় বড় বড় দলের বিপক্ষে ভালো করবে বয়স বাড়লে। সে পর্যন্ত ধৈর্য ধরতে হবে বাংলাদেশকে। তিনিও সাফে ভালো পারফরম্যান্স করার আশাবাদ ব্যক্ত করেছেন।

আশার কথা শুনিয়েছেন অধিনায়ক সাবিনা খাতুনও, আমি যেহেতু ৮-১০ বছর ধরে খেলছি, এটা দলের জন্য বাড়তি সুবিধা। তা ছাড়া আমি ভারতের মহিলা লিগে খেলে এসেছি। সেই অভিজ্ঞতাও কাজে লাগবে টুর্নামেন্টে। আশা করি, এবারের সাফ আমাদের জন্য স্মরণীয় হয়ে থাকবে।

সাফে ১৪ মার্চ প্রথম ম্যাচে বিকেল ৩টায় ভুটানের মুখোমুখি হবে সাবিনা-কৃষ্ণারা। ১৬ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। সেমিফাইনালে যেতে হলে অন্তত একটি ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

১২ থেকে ১৭ মার্চ পর্যন্ত হবে গ্রুপ পর্বের খেলা। ২০ মার্চ সকাল ও বিকেলে হবে দুটি সেমিফাইনাল। আর ২২ মার্চ হবে ফাইনাল।

আগের চার আসরের চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছে ভারতের মেয়েরা। এবারও তারা ফেভারিট। তাদের সঙ্গে ফেভারিট হিসেবে আছে আয়োজক নেপাল। এবারের আসরের আয়োজক ছিল শ্রীলঙ্কা। কিন্তু তারা শেষ পর্যন্ত এই টুর্নামেন্ট আয়োজন করতে অপারগতা প্রকাশ করে। এরপর নেপাল হয় আয়োজক। এই টুর্নামেন্টে পাকিস্তান দল অংশ নেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তারা নাম প্রত্যাহার করেছে।

সাফে বাংলাদেশ নারী ফুটবল দল :
সাবিনা খাতুন (অধিনায়ক), মাহমুদা আক্তার, রূপনা চাকমা, ইয়াসমিন আক্তার, মাসুরা পারভিন, আঁখি খাতুন, নার্গিস খাতুন, নিফুলা ইয়াসমিন নিলা, শামসুন্নাহার, শাসুন্নাহার জুনিয়র, শিউলি আজিম, মিসরাত জাহান মৌসুমী, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, ইসরাত জাহান রত্না, সানজিদা আক্তার, মার্জিয়া, সিরাত জাহান স্বপ্না, শ্রীমতি কৃষ্ণা রাণী সরকার ও তহুরা খাতুন।

এএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh