• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বার্নাব্যুতে বার্সার আরও একবার রিয়াল বধ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ মার্চ ২০১৯, ০৯:১৪

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে চারটি এল ক্লাসিকোর তিনটিতে পরাজয় একটিতে ড্র। এ হচ্ছে রিয়াল মাদ্রিদের অবস্থা। সবচেয়ে বড় ব্যাপার হল যে তিনটি ম্যাচে লস ব্ল্যাঙ্কোসরা পরাজিত তার দুটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছে নিজেদের মাঠ বার্নাব্যুতেই।

আর এ জয়ে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ১৯৩২ সালের পর এই প্রথম এগিয়ে গেছে কাতালান ক্লাবটি। সব প্রতিযোগিতা মিলিয়ে মুখোমুখি লড়াইয়ে বার্সেলোনার এটি ৯৬তম জয়। রিয়ালের জয় ৯৫টি।

রিয়ালের বিপক্ষে গত দেড় দশকে বার্সেলোনা দারুণ সফল। ২০০৩ সালের আগ পর্যন্ত বার্নাব্যুয়ে ৭৪ ম্যাচ খেলে মাত্র ১৩টি জিতেছিল ক্যাম্প ন্যূয়ের ক্লাবটি। আর ২০০৪ সাল থেকে রিয়ালের মাঠে ২৫ ম্যাচ খেলেই ১৩টি জিতেছে তারা। এর ১১টিই এসেছে গত এক দশকে।

এর মধ্যে উল্লেখযোগ্য তিনটি জয় হলো, ২০০৯ সালে ৬-২, ২০১৫ সালে ৪-০ আর গত মৌসুমে ৩-০ গোলে।

২০১১ সালের ডিসেম্বরের পর থেকে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে এর চেয়ে খারাপ অবস্থা আর কখনো হয়নি। সেবার ৭ ম্যাচে জয়হীন ছিল লস ব্ল্যাঙ্কোসরা। অন্যদিকে এই ম্যাচ জিতে বেশ কিছু কীর্তি নতুন করে লিখিয়েছে বার্সেলোনা। লা লিগার ইতিহাসে একমাত্র দল হিসেবে টানা চারবার রিয়াল মাদ্রিদকে অ্যাওয়ে ম্যাচে হারানো তার মধ্যে একটি।

মাত্র তিনদিন আগের কথা। এই মাঠেই কোপা দেলরের সেমিফাইনালের দ্বিতীয় লেগে বার্সেলোনার কাছে ৩-০ গোলের বিরাট ব্যবধানে পরাজিত হয়। সেই হারের ক্ষত না শুকাতেই আরও একটি ক্ষত তৈরি করলো কাতালুনিয়ার ক্লাবটি। আর এ জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরো সুসংহত করল মেসিরা।

গতরাতে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার ম্যাচে ইভান রাকিটিচের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভালভার্দের শিষ্যরা।

ম্যাচের ১৯তম মিনিটে বার্সেলোনা এগিয়ে যেতে পারতো যদি না মেসির শট পোস্টের বাইরে দিয়ে না যেত। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বার্সা শিবিরকে। ম্যাচের ২৬তম মিনিটে সার্জিও রবার্তোর ছোট পাস পেয়ে রামোসকে পেছনে ফেলে দ্রুতগতিতে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষকের উপর দিয়ে বল ঠিকানায় পাঠান ক্রোয়াট মিডফিল্ডার। চলতি মৌসুমে লা লিগায় এটি রাকিটিচের তৃতীয় গোল।

বিরতির ঠিক আগে ছুটে গিয়ে লাফিয়ে বল নেয়ার সময় মেসির মুখে রামোসের হাত লাগাকে কেন্দ্র করে মাঠে উত্তেজনা সৃষ্টি হয়। দুজন বাকযুদ্ধেও জড়িয়ে পড়েন। এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে ৬১তম মিনিটে আবারও মেসিকে ফাউল করলে হলুদ কার্ড দেখে সাবধান করে দেয়া হয় গ্যালাকটিকো অধিনায়ককে।

আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে শেষ পর্যন্ত আর কোনও গোল না হওয়ায় ১-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়া লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

এই ম্যাচে একমাত্র গোলটি লা লিগার ইতিহাসে স্থান করে নিয়েছে। লা লিগায় মাদ্রিদের বিপক্ষে টানা ২২ ম্যাচ ধরেই গোল করছে বার্সেলোনা। এল ক্লাসিকোর ইতিহাসে সবচেয়ে লম্বা সময় ধরেই গোল (৫৩ গোল) পাওয়ার রেকর্ড এটি, যা এখন বার্সেলোনার দখলে। এই রেকর্ডে অবশ্য রিয়াল এগিয়ে। ১৯৫৯ এবং ১৯৬৯ সালে ঠিক টানা ২২ ম্যাচে গোল করেছিল রিয়াল।

২৬ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে দুই নম্বরে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের পয়েন্টের ব্যবধান ১০। তালিকার তিন নম্বরে থাকা রিয়াল মাদ্রিদের সংগ্রহে ৪৮ পয়েন্ট।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh