• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তিন দিনের মাথায় আবার এল ক্লাসিকো লড়াই

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০১৯, ০৯:৫৫

২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ মাত্র তিন দিনের ব্যবধানে আরেকটি এল ক্লাসিকোর মুখোমুখি বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। আগের ম্যাচের ভেন্যু বার্নাব্যুতেই নামবে উভয় দল। ম্যাচটি দেখা যাবে বাংলাদেশ সময় রাত পৌণে ২টায় ফেসবুক লাইভে।

এই ম্যাচে নামার আগে আবারো পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে লা লিগার ১৭৭টি এল ক্লাসিকোয় ৭২টি জিতে এগিয়ে আছে রিয়াল। পক্ষান্তরে বার্সেলোনার জয় ৭১টি এল ক্লাসিকোতে। ড্র হয়েছে ৩৪টি ম্যাচ। লা লিগার শেষবারের দেখাতে সুয়ারেজের হ্যাটট্রিকে ৫-০তে রিয়ালকে পরাজিত করে বার্সেলোনা।

সেদিন অনুপস্থিত ছিলেন দুই দলের সেরা তারকা রোনালদো ও লিওনেল মেসি। রোনালদো ক্লাব ছেড়ে চলে যাওয়ায় রিয়ালের হয়ে খেলতে পারেননি। পক্ষান্তরে মেসি ছিলেন ইনজুরিতে।

লা লিগায় রিয়াল মাদ্রিদ নিজেদের মাঠে ৫২টি ম্যাচে জয়, ২১টি ম্যাচে পরাজয় ও ১৫টি ম্যাচে ড্র দেখেছে। লা লিগার ১৭৭টি এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদ গোল করেছে ২৮৬টি। বার্সেলোনার গোল সংখ্যা একটি বেশি অর্থাৎ ২৮৭টি।

এদিকে আজকের ম্যাচে বার্সা জিতলেই লা লিগার শিরোপা নিশ্চিত বলে ধরে নিয়েছেন স্প্যানিশ ফুটবল বোদ্ধারা। স্প্যানিশ লা লিগায় এখনো ১৩ রাউন্ডের ম্যাচ বাকি। কাগজে-কলমে নিষ্পত্তি না হলেও বাস্তবতার নিরীখে সম্ভাবনাটা সে রকমই। আর এই সম্ভাবনাটা তৈরি করেছে লা লিগার পয়েন্ট তালিকা।

শীর্ষে থাকা বার্সেলোনা এরই মধ্যে তিন নম্বরে অবস্থান করা রিয়ালের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে। আজ জিতলে ব্যবধানটা বেড়ে দাঁড়াবে ১২। সেক্ষেত্রে নিশ্চিতভাবেই লিগ শিরোপা দৌড় থেকে ছিটকে পড়বে রিয়াল। বার্সেলোনার সঙ্গে শিরোপা দ্বৈরথে তখন থাকবে শুধু অ্যাথলেটিকো মাদ্রিদ।

কিন্তু এই অ্যাথলেটিকোও বার্সেলোনার চেয়ে ৭ পয়েন্টে পিছিয়ে। স্প্যানিশ ফুটবলবোদ্ধাদের স্পষ্ট অভিমত, এই ৭ পয়েন্টের ব্যবধান গুছিয়ে অ্যাথলেটিকোর পক্ষে লিগ শিরোপা জেতাটা প্রায় অসম্ভবই হবে! কারণ, শীর্ষে থাকা দলটার নাম বার্সেলোনা।

বার্সেলোনার কোচ বার্নাব্যুর ‘এল ক্লাসিকো’ যুদ্ধে নামার আগে বলেছেন, ‘আজ আমরা জিতলেই শিরোপা নিষ্পত্তি হয়ে যাবে, এমনটা ভাবার কারণ নেই। কারণ শিরোপা এখনো অনেক দূরের পথ। লিগ জিততে হলে আমাদের সেই পথটুকু হাঁটতে হবে।’

এ ম্যাচে জয় লিগ শিরোপা ধরে রাখতে কতটুকু নির্ভর করে তা ভালভার্দের পরের কথাতেই স্পষ্ট, ‘তবে হ্যাঁ, শনিবারের এল ক্লাসিকোটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচটা জিততে পারলে আমাদের সামনের কাজটা সহজ হয়ে যাবে।’

তবে ম্যাচের আগে ভালভার্দের চিন্তা রিয়ালের বিপক্ষে শেষ দুটি ক্লাসিকোয় মেসির গোল না পাওয়া। বুধবারের ক্লাসিকোতে কাতালান অধিনায়ক ছিলেন নিজের ছায়া হয়ে। পুরো ম্যাচে প্রতিপক্ষ রিয়ালের গোলমুখে একটি শটও নিতে পারেননি আর্জেন্টাইন সুপারস্টার।

কিন্তু ভালভার্দে ভালো করেই জানেন প্রতিদিনই মেসির নিষ্প্রভতায় জেতা যাবে না। তিনি বুঝতে পারছেন, আজ জিততে হলে মেসিকে করে দেখাতে হবে অবিশ্বাস্য কিছু। যেমনটা তিনি প্রতিনিয়তই করে থাকেন। বার্নাব্যুর যুদ্ধে নামার আগে মেসিকে জাগিয়ে তোলার চেষ্টাটাই তাই করে যাচ্ছেন তিনি, ‘বুধবারের ম্যাচটা ভালো যায়নি তার। আশা করি শনিবার তাকে আসল রূপেই দেখা যাবে। আমি জানি, সে নিজেও বিশেষ কিছু করার জন্য মরিয়া।’

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
‘রিয়াল মাদ্রিদে আমার বিদায়ের সময় কেঁদেছিলেন আনচেলত্তি’
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
X
Fresh