• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফিলিপাইনকে ১০ গোলে উড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৫

প্রতিপক্ষকে উড়িয়ে দিতে বাংলাদেশের বয়সভিত্তিক নারীদলের জুড়িমেলা ভার। তারই বহিঃপ্রকাশ দেখা গেল এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্বে ফিলিপাইনের বিরুদ্ধে। অথচ দল দুটি এই প্রথম মুখোমুখি হয়েছিল ফুটবলে। আর প্রথম সাক্ষাতেই প্রতিপক্ষ মেয়েদের খড়কুটোর মতো উড়িয়ে দিল মারিয়া-আঁখিরা।

বুধবার মিয়ানমারের মানডালার থিরি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ফিলিপাইনের মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথম সাক্ষাতেই ফিলিপাইনকে ১০-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়ে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশের প্রমীলা ফুটবলাররা।

বাংলাদেশের হয়ে হ্যাটট্রিক করেছেন তহুরা খাতুন। দুটি করে গোল করেছেন শামসুন্নাহার জুনিয়র ও অনুচিং। একটি করে গোল করেন সিনিয়র শামসুন্নাহার, নীলা ও মারিয়া মান্ডা।

প্রথমার্ধেই বাংলাদেশ ৬-০ গোলে এগিয়ে যায়। বিরতির পর আরও চারটি গোল দেয় তহুরারা। এতে করে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে দুর্দান্ত সূচনা করল মারিয়া-আঁখিরা।

ম্যাচের দ্বিতীয় মিনিটে ডিফেন্ডার শামসুন্নাহারের ক্রস থেকে প্লেসিং শটে দলকে এগিয়ে নেন ফরোয়ার্ড শামসুন্নাহার (জুনিয়র)।

এরপর সাত মিনিটের মধ্যে তিন গোল করে বাংলাদেশ। ১৩তম মিনিটে মারিয়া মান্ডার বাড়ানো বল গোলরক্ষক বিপদমুক্ত করতে ব্যর্থ হলে সুযোগ কাজে লাগান তহুরা খাতুন। পরের মিনিটে মারিয়ার কর্নারে ফরোয়ার্ড শামসুন্নাহারের হেড জালে জড়ায়। ২৪তম মিনিটে হেডে স্কোরলাইন ৪-০ করেন তহুরা।

৩৭তম মিনিটে সতীর্থের বাড়ানো ক্রসে প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন তহুরা। ৪১তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান আরও বাড়ান শামসুন্নাহার সিনিয়র।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে আরও দুই গোলে বড় জয়ের পথে ছুটতে থাকে বাছাইয়ের প্রথম রাউন্ডে ‘এফ’ গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ। ৪৭তম মিনিটে নীলুফার ইয়াসমিন নীলা ও ৫৮ মিনিটে আনুচিং মোগিন গোল করেন।

৬৪তম মিনিটে ডান পায়ের দূরপাল্লার শটে মারিয়া জাল খুঁজে নিলে স্কোরলাইন হয় ৯-০। শেষ দিকে আনুচিংয়ের লক্ষ্যভেদে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

আসরে বাছাইয়ের দ্বিতীয় পর্বের ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্বাগতিক মিয়ানমার (১ মার্চ) ও চীন (৩ মার্চ)। ফিলিপাইনের মতো চীনও বাংলাদেশের জন্য নতুন প্রতিপক্ষ। চার দলের এই গ্রুপে চ্যাম্পিয়ন হলেই চলতি বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপে জায়গা মিলবে বাংলাদেশের। এমনকি রার্নাসআপ হলেও খেলতে পারবে চূড়ান্ত পর্বে।

গত বছর সেপ্টেম্বরে ঘরের মাঠে বাছাইপর্বে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মিয়ানমারে দ্বিতীয় পর্বের টিকিট পায় বাংলাদেশ নারী দল। প্রথম পর্বের চার ম্যাচে প্রতিপক্ষ বাহরাইন, লেবানন, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনামের জালে ২৭ গোল দিয়েছিল আঁখি খাতুন-তহুরারা।

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের সূচি :
২৭ ফেব্রুয়ারি: বাংলাদেশ বনাম ফিলিপাইন
১ মার্চ: বাংলাদেশ বনাম মায়ানমার
৩ মার্চ: বাংলাদেশ বনাম চীন

এএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh