• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জোড়া সেঞ্চুরিতে ম্লান গেইলের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১১

জাতীয় দলের জার্সিতে সব শেষ ম্যাচটি খেলেছিলেন ২০১৮ সালের জুলাইয়ে। কয়েকদিন আগেই ঘোষণা দিয়েছেন বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। আট মান পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে নেমেই পেলেন শতক। সঙ্গে গড়লেন বিশ্বরেকর্ড। যদিও শেষ পর্যন্ত দলকে জেতাতে পারলেন না ক্রিস গেইল৷

ক্যারিবীয় দানবের ঝড়ো ইনিংস ম্লান হয়েছে দুই তারকা ব্যাটসম্যান জেসন রয় ও জো রুটের জোড়া সেঞ্চুরিতে। ইংল্যান্ডের

বুধবার কেনিংটন ওভালে সিরিজের ওয়ানডেতে টস জেতার পর ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। জন ক্যাম্পবেলকে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন গেইল৷

অত্যন্ত ধীর গতিতে শুরু করলেও ব্যক্তিগত ৯ রানের মাথায় প্লাঙ্কেটের বলে জেসন রয়ের হাত থেকে জীবন দান পাওয়ার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি ইউনিভার্সেল বসকে।

দুটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৭৬ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করা গেইল ক্যারিয়ারের ২৫তম ওয়ানডে সেঞ্চুরিতে পৌঁছে যান নিমেষে।

৩ টি চার ও নটি ছক্কার সাহায্যে ১০০ বলে তিন অঙ্কের গণ্ডি টপকে যান তিনি। শেষমেষ ব্যক্তিগত ১৩৫ রানের মাথায় বেন স্টোকসের বলে প্লেড-অন হয়ে সাজঘরে ফেরেন ৩৯ বছর বয়সী এই ব্যাটসম্যান।

১২৯ বলের ইনিংসে তিনি সব মিলিয়ে তিনটি চার ও ১২টি ছক্কা মারেন৷ এমন ধ্বংসাত্মক ইনিংস খেলার পথে গেইল গড়ে ফেলেন নতুন বিশ্বরেকর্ড। এ দিনের পর তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিস গেইলের ছক্কার সংখ্যা দাঁড়ায় ৪৮৮। যা আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ৷

তিনি টপকে যান পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদিকে। গ্রিন আর্মির সাবেক অধিনায়ক ৫২৪ ম্যাচ মেরেছেন ৪৭৬টি ছক্কা। গেইল তাকে টপকে বিশ্বরেকর্ড গড়েন ৪৪৪ নম্বর আন্তর্জাতিক ম্যাচে।

ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৬০ রান তুলে ফেলে। স্টোকস ও আদিল রশিদ তিনটি করে উইকেট নেন। দু’টি উইকেট ক্রিস ওকসের।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৪৮.৪ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৩৬৪ রান তুলে ম্যাচ জিতে যায়।

জেসন রয় ৮৫ বলে ১২৩ ও জো রুট ৯৭ বলে ১০২ রান করেন৷ শেষ দিকে ইংলিশ দলপতি ইয়ন মরগ্যান ৬৪ রানের কার্যকরী ইনিংস খেলেন।

জেসন হোল্ডার দু’টি উইকেট নিলেও তার একার প্রচেষ্টা ব্যর্থ হয় ক্যারিবিয়ান ফিল্ডারদের জঘন্য পারফরম্যান্সের জন্য।

৬ উইকেটে ম্যাচ জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায় ইংল্যান্ড। ম্যাচের সেরা হন জেসন রয়।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh