• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রুটকে সমকামী বলে শাস্তির মুখে গ্যাব্রিয়েল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪২

ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চার ম্যাচে খেলতে পারবেন না তিনি।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে ‘গালি দেয়ায়’ করায় এই গতি তারকার ওপর নিষেধাজ্ঞা জারি করল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাথাটি।

সেন্ট লুসিয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে গ্যাব্রিয়েল ব্যক্তিগত ভাবে রুটকে আক্রমণ করে এই শাস্তি ভোগ করবেন।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, উইন্ডিজের পেসার নিজের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিয়েছেন। গ্যাব্রিয়েলের ৭৫ শতাংশ ম্যাচ-ফি’ও কেটে নেয়া হয়েছে। আইসিসি-র ২.১৩ ধারায় অভিযুক্ত হয়েছেন তিনি।

গেল সোমবার সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দেনে গ্যাব্রিয়েল এমন কিছু একটা বলেছিলেন যে, যার উত্তরে রুট বলেন, ‘গে (সমকামী) হওয়া কোনো অপরাধ নয়। তুমি এভাবে অপমান করতে পার না।’

গ্যাব্রিয়েলের বক্তব্য স্টাম্প মাইক্রোফোনে বা টেলিভিশনে শোনা যায়নি। কিন্তু স্কাই স্পোর্টসে রুটের বক্তব্য ধরা পড়েছিল। সেদিন অনফিল্ড আম্পায়ার রোড টাকার ও কুমার ধর্মসেনা গ্যাব্রিয়েলের সঙ্গে কথা বলে তাকে সতর্ক করেন।

এমনকি ম্যাচ রেফারি জেফ ক্রোকে তারা এও জানিয়েছিলেন যে, এমন কোনও কিছুই তাদের কানে আসেনি যা, আইসিসি’র কোড অফ কনডাক্টকে লঙ্ঘন করেছে। যদিও ম্যাচের পর তৃতীয় আম্পায়ার ক্রিস গাফানির সঙ্গে আলোচনা করার পরেই সাজা শোনানো হয় গ্যাব্রিয়েলকে।

গ্যাব্রিয়েল এই টেস্ট সিরিজে খেলতে নামার আগেই পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন। ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে জামাইকা টেস্টে তিনটি ডিমেরিট পয়েন্ট পান তিনি।

গেল নভেম্বরে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে তার দু’টি ডিমেরিট পয়েন্ট কাটা যায়। সেন্ট লুসিয়া টেস্টে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

মোট আটটি ডিমেরিট পয়েন্টের পাওয়ায় গ্যাব্রিয়েল আইসিসি’র ৭.৬ ধারায় চারটি সাসপেনশন পয়েন্ট পেয়ে নির্বাসিত হলেন তিনি।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh