DMCA.com Protection Status
  • ঢাকা রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

কোপা দেল রেতে বার্সা-রিয়ালের মহা দ্বৈরথ আজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৬ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৪
একবছর পর আবারো লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদো ছাড়া এল ক্লাসিকোতে মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। আজ বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় ন্যূ ক্যাম্পে মুখোমুখি হবে ক্লাব পর্যায়ের শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বী দল।

লা লিগার শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে পায়ের ইনজুরিতে পড়েছেন বার্সা সুপারস্টার লিওনেল মেসি। তবে বার্সা শিবির থেকে এখনো মেসির না খেলার ব্যাপারে কিছুই জানানো হয়নি। গত শনিবার ভ্যালেন্সিয়া ম্যাচের পর রোববার বিশ্রামে ছিলেন মেসি। বিশ্রাম শেষে সোমবার অনুশীলনেও আসেননি তিনি। দেখা করেননি সতীর্থদের সঙ্গেও। শেষ পর্যন্ত স্প্যানিশ কাপের সেমিফাইনালে রিয়ালের বিপক্ষে তিনি খেলবেন কিনা সেটাই দেখার অপেক্ষা।

অপরদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়ার পর দ্বিতীয়বারের মতো বার্সার মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় বর্তমানে পয়েন্ট টেবিলে তৃতীয় অবস্থানে থাকা রিয়ালের সঙ্গে বার্সার পয়েন্ট ব্যবধান আট। এদিকে গত বছরের ২৮ অক্টোবর ন্যূ ক্যাম্পে শেষ এল ক্লাসিকোতে মেসিবিহীন বার্সেলোনা ৫-১ গোলে রোনালদোবিহীন রিয়াল মাদ্রিদকে পরাজিত করেছিল। আজ সেই ম্যাচই বার্সেলোনাকে অনুপ্রেরণা জাগাতে পারে। 

তবে সে ম্যাচটি ছিল লা লিগায়। এবারের ম্যাচটি কোপা দেল রের সেমিফাইনাল। যেখানে বার্সা-রিয়াল পর পর দুটি এল ক্লাসিকোতে মুখোমুখি হবে। প্রথম লেগে আজ রাতে ন্যূ ক্যাম্পে কাতালান ক্লাবটির মুখোমুখি হতে হচ্ছে গ্যালেকটিকোদের। আর দ্বিতীয় লেগ রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুয়েতে ২৭ ফেব্রুয়ারি আতিথেয়তা নিতে যাবে ভালভার্দের শিষ্যরা। 

এদিকে আজকের ম্যাচে যদি মেসি অনুপস্থিত থাকেন তাহলে স্প্যানিশ তারকা সার্জিও বুসকেটস পালন করবেন বার্সার অধিনায়কত্বের দায়িত্ব। আর নিয়মিত অধিনায়ক সার্জিও রামোসের নেতৃত্বেই নামবে মাদ্রিদের দলটি।

কোপা দেল রে টুর্নামেন্টে দু’দল পরস্পরের মুখোমুখি হয়েছিল ৩৩ বার। এর মধ্যে ১২ ম্যাচে রিয়াল মাদ্রিদ ও ১৪ ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। বাকি ৭টি ম্যাচ ড্র হয়েছে। ২০১৩-১৪ মৌসুমে কোপা দেল রের ফাইনালে সবশেষ দেখা হয়েছিল দু’দলের। সেদিন গ্যারেথ বেলের গোলে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে শেষ কোপা দেল রের শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। কিন্তু এরপর টানা চারবার আর কাউকে এ শিরোপা ঘরে তুলতে দেয়নি বার্সেলোনা। 

এ পর্যন্ত ২৩৮টি এল ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। ৯৫টি ম্যাচে রিয়াল মাদ্রিদ ও ৯৩টি ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। বাকি ৫০টি ম্যাচ হয়েছে ড্র। 

লা লিগায় ১৭৭টি ম্যাচে মুখোমুখি হয়ে ৭২টি ম্যাচে রিয়াল ও ৭১টি ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। ড্র হয়েছে ৩৪টি ম্যাচ।কোপা দেল রেতে ৩৩টি ম্যাচে মুখোমুখি হয়ে ১২টি ম্যাচে রিয়াল ও ১৪টি ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। ড্র হয়েছে ৭টি ম্যাচ। কোপা দি লা লিগায় ৬টি ম্যাচে মুখোমুখি হয়ে দুটি ম্যাচে বার্সেলোনা জয়ী হলেও একটিতেও জয় পায়নি গ্যালাকটিকোরা। বাকি চারটি ম্যাচ ড্র হয়েছে।স্প্যানিশ সুপার কাপে ১৪টি ম্যাচে মুখোমুখি হয়ে ৮টি ম্যাচে রিয়াল ও ৪টি ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। ড্র হয়েছে ২টি ম্যাচ। চ্যাম্পিয়নস লিগে ৮টি ম্যাচে মুখোমুখি হয়ে ৩টি ম্যাচে রিয়াল ও ২টি ম্যাচে বার্সেলোনা জয়ী হয়েছে। ড্র হয়েছে ৩টি ম্যাচ।

তবে ২৩৮টি ম্যাচ ছাড়াও ফ্রেন্ডলি আরও ৩৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। সেখানে রিয়াল মাদ্রিদ ৪টি ম্যাচে জয় পেলেও বার্সেলোনা জয় পেয়েছে ২০টি ম্যাচে। বাকি ১০টি ম্যাচে কোনও ফলাফল হয়নি। 

আরও পড়ুন 

এএ/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়