DMCA.com Protection Status
  • ঢাকা রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

ছাড় দিলো না আইসিসি, নিষিদ্ধ সরফরাজ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ জানুয়ারি ২০১৯, ১৫:২০ | আপডেট : ২৭ জানুয়ারি ২০১৯, ১৫:২৭
দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার আন্দেলো ফেহলুখায়োর সঙ্গে বর্ণবাদী আচরণের কারণে শিরোনাম হতে হয়েছিল সরফরাজ আহমেদকে। প্রোটিয়া অলরাউন্ডারকে ‘কালো’ বলে তোপের মুখে পড়া পাকিস্তান অধিনায়ক ক্ষমাও চেয়ে নিয়েছিলেন। মাঠের স্টাম্প মাইক্রোফোনে সরফরাজের করা মন্তব্য ধরা পড়ার পর তীব্র সমালোচনায় পড়তে হয় তাকে।

যদিও পাকিস্তান দলপতির এমন আচরণের পরও দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসি জানান, তারা তাকে ক্ষমা করে দিয়েছেন। ডু প্লেসি বলেছিলেন, ‘আমরা তাকে ক্ষমা করে দিয়েছি। কারণ তিনি দুঃখ প্রকাশ করেছেন। তিনি ক্ষমা চেয়েছেন এবং এই ঘটনার দায়ও স্বীকার করেছেন। তবে এটা এখন আমাদের হাতে নেই। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিষয়টা দেখছে। তারাই সিদ্ধান্ত নেবে।’

এবার সিদ্ধান্ত নিল সেই আইসিসিই। দক্ষিণ আফ্রিকা ছাড় দিলেও ছাড় পাননি ক্রিকেটের সবচেয়ে বড় নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে। বড় ধরণের শাস্তি মিলেছে চ্যাম্পিয়নস ট্রফি বিজয়ী এই অধিনায়কের।

৪ ম্যাচের নিষেধাজ্ঞা মিলেছে এই  উইকেট রক্ষক ব্যাটসম্যানের। আইসিসির ৭.৩ ধারায় বর্ণবাদ বিরোধী আইনে এই শাস্তি মিলে তার।

এই নিষেধাজ্ঞার জের ধরে চলতি দক্ষিণ আফ্রিকা সিরিজের পরবর্তি দুই ওয়ানডে এবং প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে দলের সঙ্গে মাঠে নামতে পারবেন না সরফরাজ। আজ রোববার জনপ্রিয় ক্রীড়া ওয়েবসাইট ক্রিকবাজ আইসিসির বরাত দিয়ে জানায়, যদি কেউ কাউকে অপমান, হুমকি, আম্পায়ার কিংবা ম্যাচ রেফারির সঙ্গে অসদাচরণ, বর্ণবাদে জড়িয়ে পড়েন তাদের কোনও ছাড় নেই।'

আরও বড় ধরণের শাস্তি মিলতে পারতো এই ডান হাতি ব্যাটসম্যানের। তবে আইসিসির প্রধান নির্বাহি ডেভিড রিচার্ডসন বলেন, আইসিসির জিরো-টলারেন্স নীতিতে সরফরাজের এই শাস্তি মিলেছে। যদি কোনও ক্রিকেটার অনুশোচনা এবং ক্ষমা চায় তবে সেটাকে আমরা বিবেচনায় নেই।

এদিকে সফরাজের পরিবর্তে আজ রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে অধিনায়কত্বের দায়িত্ব পালন করছেন শোয়েব মালিক। উইকেটের পেছনে নেয়া হয়েছে মোহাম্মদ রিজওয়ানকে।   

ওয়াই/এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়