• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৭৭ রানে অলআউট ক্রিকেটের জনক ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০১৯, ০৮:৪৫

গেল বছরেই বাংলাদেশকে নিজ মাটিতে অলআউট করেছিল মাত্র ৪৩ রানে। বাংলাদেশর টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন স্কোর উপহার দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার আরও একটি লজ্জা উপহার দিল ক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ডকে। অলআউট করলো মাত্র ৭৭ রানে। সেই ম্যাচে বাংলাদেশের ঘাতক কেমার রোচের তোপেই এবার কুপোকাত ইংলিশরা।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের করা ২৮৯ রানের জবাবে ৭৭ রান করে ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বর দলটি। এটি তাদের ক্রিকেট ইতিহাসের ১৬তম সর্বনিম্ন স্কোর। ৭৭ রানেই এর আগে তিনবার অলআউট হয়েছিল দল। সববারেই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের দলীয় সর্বনিম্ন রান ৪৫, যা ১৮৮৭ সালে করেছিল সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই।

তবে টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন রানটি নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্লাকক্যাপসরা অলআউট হয়েছিল মাত্র ২৬ রানে।

ক্যারিবিয়ানদের সঙ্গে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টটি ছিল ইংল্যান্ডের নতুন বছরের প্রথম টেস্ট। এই ম্যাচ থ্রি লায়নসদের হয়ে সর্বোচ্চ ১৭ রান করেন কেইটন জেনিংনস। মূলত রোচের একটি স্পেলেই ধসে যায় ইংলিশ ব্যাটিংয়ের টপ অর্ডার। জেনিংনস ছাড়া দুই অংকের ঘরে পৌঁছাতে পারে আর ৩ ব্যাটসম্যান।