• ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

বেতন দেয়ার রেকর্ড গড়েছে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জানুয়ারি ২০১৯, ১০:৫২ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১২:২২
বার্সেলোনার ফের বিশ্বে এক নম্বর!  মাঠে নয়, প্রথম ফুটবল দল হিসেবে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়নরা মাসিক বেতন দিতেই খরচ করে ফেলেছে আধা বিলিয়ন ইউরো। যা গেল বছরের চেয়ে ৪২ শতাংশ বেশি। ইউরোপ ভিত্তিক অর্থনৈতিক প্রতিষ্ঠান কেপিএমজি’র এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। 

ইউরোপের শীর্ষ ৮টি লিগের চ্যাম্পিয়ন দলের সদস্য এবং তাদের খরচ নিয়ে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারিতে রেকর্ড পরিমাণ ১৬০ মিলিয়ন ইউরো (১৮৩ মিলিয়ন ডলার) খরচ করে ব্রাজিলের ফিলিপ কুতিনহোকে লিভারপুল থেকে নিয়ে আসে বার্সা। কাতালান স্টাফদের পেছনে বার্ষিক ৫৬২ মিলিয়ন ইউরো খরচ করা হয়।

২০১৭ সালের আগস্টে ফ্রান্সের ফরোয়ার্ড উসমানে ডেম্বেলেকে নিয়ে আসা এবং বেশ কিছু খেলোয়াদের সঙ্গে চুক্তি নবায়ন করে তারা। এর মধ্যে রয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিও। ফলে খরচ বেড়েছে যথেষ্ট পরিমাণে।

কেপিএমজি’র তালিকায় থাকা দ্বিতীয় শীর্ষনামটি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। ফ্রেঞ্চ লিগ ওয়ানের খরচ ২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩২ মিলিয়ন ইউরো।

অন্যদিকে ম্যানচেস্টার সিটির বিষয়টি পুরোই উল্টো। ইংলিশ প্রিমিয়র লিগে বর্তমান চ্যাম্পিয়নদের বেতন খাতে খরচ কমেছে ৫ শতাংশ।
 
কেপিএমজি’র গ্লোবাল হেড অব স্পোর্টস আন্দ্রে সারতরি বলেছেন, ফুটবল বিশ্ব অর্থনীতির দৃষ্টিকোণ থেকে ফুটবল বেশ গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে। 

তিনি বলেন, বড় দলগুলো দিন দিন বিনোদন কোম্পানির মডেল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। ক্রীড়া প্রতিষ্ঠান থেকে বৈশ্বিক ব্র্যান্ড হিসেবে পুরো বিশ্ব থেকে দর্শক-সমর্থকদের কাছে তারা গ্রহণযোগ্যতা পেয়েছে।

আরও পড়ুন

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়