• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

বিপিএলে খেলতে এসেছেন আমেরিকার ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জানুয়ারি ২০১৯, ১৩:৩৫ | আপডেট : ০৪ জানুয়ারি ২০১৯, ১৪:২৮

ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ মানেই বিশ্ব ক্রিকেটের এক মিলনমেলা। একই দলে খেলে থাকেন বিভিন্ন দেশের ক্রিকেটাররা। ব্যতিক্রম নয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরে অংশ নিয়ে থাকেন বিশ্বের সব দেশের ক্রিকেটাররা। তারই ধারাবাহিকতায় এবারের ষষ্ঠ আসরে থাকবেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল, পাকিস্তান সুপারস্টার শহিদ আফ্রিদি, অস্ট্রেলিয়ান তারকা ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ, প্রোটিয়া বিস্ফোরক এবি ডি ভিলিয়ার্স ছাড়াও রয়েছে অনেক মাঠ কাঁপানো তারকা। অংশগ্রহণকারী ৭টি দলের খেলোয়াড় তালিকা দেখলে চোখে পড়বে বিভিন্ন দেশের প্রিয় সব ক্রিকেটারদের নাম।

তবে হটাত চোখ আটকে যাবে একটি নামের উপর। খুলনা টাইটেনস দলের বিদেশি খেলোয়াড় তালিকায় আলী খান নামের ক্রিকেটারটি কোন দেশের, ব্যাটসম্যান নাকি বোলার তা নিয়ে কিছুক্ষণ ভাবতে হয় পাঠকদের। ক্রিকেট দুনিয়ার এই অখ্যাত এই ক্রিকেটারটি ক্রিকেটের জন্য অখ্যাত দেশ আমেরিকা তথা যুক্তরাষ্ট্র থেকে আগত।

এই প্রথম ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে কোনও ক্রিকেটার অংশ নিচ্ছে বিপিএলে। বাংলাদেশের জন্য আলী খানের অভিজ্ঞতা প্রথম হলেও ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগে তার পদচারণা প্রথম নয়। সদ্য সমাপ্ত বছরে খেলেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনিবাগো নাইট রাইডার্সের হয়ে (সিপিএল)। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত টি-টেন লিগে খেলেছেন বেঙ্গল টাইগারসের হয়ে। মূলত সিপিএলেই আলী খানের বোলিং চোখে পরে খুলনা টাইটেনস কর্তৃপক্ষের। ১২ ম্যাচে ১৬ উইকেট নিয়ে শাহ্‌রুখ খানের দলকে শিরোপা এনে দিতে বোলিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ২৮ বছর বয়সী এই বোলার।

এবার ঘণ্টায় ১৪০কি.মি তে বল করতে পারা এই বোলার খুলনা টাইটেনসের হয়ে খেলার সময় সঙ্গী হিসেবে পাবেন লাসিথ মালিঙ্গা, কার্লোস ব্রেথওয়েটদের মতো বোলারদের। আর নিজেকে শানিয়ে নিতে গুরু হয়ে দীক্ষা পাবেন খুলনার কোচ শ্রীলঙ্কার কিংবদন্তী মাহেলা জয়াবর্ধনের কাছ থেকে।

এই অখ্যাত ও প্রতিশ্রুতিশীল ক্রিকেটারকে পেয়ে বেশ রোমাঞ্চিতই দেখা গেলো জয়াবর্ধনেকে। বৃহস্পতিবার দলটির অনুশীলনের সময় এই লঙ্কান বলেন, ‘আলী খানকে পেয়ে আমরা খুবই রোমাঞ্চিত। লাসিথ মালিঙ্গার সঙ্গে একত্রে তাকেও পাওয়াটা দলের জন্য ভালো হবে।’

আরো পড়ুন : 

এস/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়