DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

ইসরায়েলি ফুটবলার যোগ দিলে লিভারপু্ল ‘ছাড়বেন’ সালাহ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ ডিসেম্বর ২০১৮, ১৮:১৬ | আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ০৯:৫৮
মোহাম্মদ সালাহ
২০১৩-১৪ মৌসুমে সুইজারল্যান্ডের ক্লাব বাসেলের হয়ে ইসরায়েলের দল মাকাবি তেল আবিবের বিপক্ষে খেলতে নেমেছিলেন মিশরের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। উয়েফা চ্যাম্পিয়নস লিগের ওই ম্যাচের প্রথম লেগে বুট পরার ‘বাহানায়’ প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে হাত না মিলিয়ে এড়িয়ে গেছিলেন।

ফিরতি লেগে হাত মেলানোর সময় হাত বন্ধ করে কোনো মতে প্রতিপক্ষের খেলোয়াড়দের হাতের সঙ্গে হাত স্পর্শ করে খেলা শুরু করেছিলেন। ওই ম্যাচে গ্যালারিতে থাকা তেল আবিবের দর্শকদের মুখেও অকথ্য ভাষা শুনতে হচ্ছিল। খেলোয়াড়রাও সুযোগ বুঝে তাকে আক্রমণ করছিলেন।

সালাহ জানিয়েছিলেন, ম্যাচের আগে তার উপর অনেক চাপ ছিল। যদিও রাজনীতিতে তার কোনোই ‘আগ্রহ’ নেই।

২০১৪ সালে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছিল, আমি যদি ওই ম্যাচে অংশ না নেই তাহলে নিষিদ্ধ হতে পারি। নতুন ঝামেলায়ও জড়াতে পারি। সৃষ্টি কর্তাকে ধন্যবাদ আমি ম্যাচটিতে গোল করতে সক্ষম হয়েছিলাম।

এই সব কিছুর পেছনের কারণ, মিশর-ইসরায়েলের তথা মধ্যপ্রাচ্যে মুসলিম-ইহুদি সঙ্কট। দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্ব দীর্ঘ দিনের।  ১৯৬৭ সালে দুই দেশ যুদ্ধেও জড়িয়েছিল। ইতিহাসে যা ‘দ্য সিক্স ডে ওয়ার’ নামে পরিচিত। যদিও ২০১৩ সালের পর থেকে সম্পর্কের উন্নয়ন হয়েছে কিছুটা।

২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত এ এস রোমার হয়ে মাঠ মাতিয়েছিলেন সালাহ। গেল বছর লিভারপুলে যোগ দেন। ইউরোপ সেরার লড়াইয়ের সব শেষ মৌসুমে মুখোমুখি হতে হয়েছিল ইতালিয়ান দলটির বিপক্ষে। ওই ম্যাচে দুর্দান্ত পারফরমেন্স উপহার দেন মিশরীয় তারকা। দুটি গোল দিয়েও পুরাতন সতীর্থদের সম্মানে উদযাপনও করেননি। আর তাই ইসরায়েলের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী সালাহ’র ফুটবল নৈপুণ্যে মজেছিলেন।

মাকাবি তেল আবিবের বিপক্ষের ম্যাচে হাত মেলানো এড়াচ্ছেন মোহাম্মদ সালহ

ক্রীড়া প্রেমী হিসেবে সুপরিচিত এই মন্ত্রী ম্যাচটি দেখার পর টুইটারে লিখেন, চিফ অব স্টাফকে (সেনা প্রধান) বলবো মোহাম্মদ সালাহকে ইসরায়েল আর্মিতে নিয়ে আসার পদক্ষেপ গ্রহণ করতে।

বেশ কয়েকদিন ধরেই গুঞ্জন ইসরায়েলের তারকা মোয়ানেস ডাবরকে দলে ভেড়াতে আগ্রহী সালাহর বর্তমান ক্লাব লিভারপুল। 

বর্তমানে সুইজারল্যান্ডের ক্লাব গ্রাসহপারের হয়ে ধারে খেলছেন অস্ট্রিয়ান দল রেড বুল স্লাজবার্গের এই স্ট্রাইকার। 

যদিও এতে ‘আপত্তি’ আছে মোহাম্মদ সালাহর। এমনটাই জানাচ্ছে জেরুজালেম পোস্ট। 

ইসরায়েলের প্রভাবশালী এই গণমাধ্যমের দাবি, লিভারপুলের হয়ে গোল্ডেন শু (সর্বোচ্চ গোল দাতা) জেতা সালাহ ক্লাব কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছেন, যদি মোয়ানেস ডাবরকে নেয়া হয়, তাহলে তিনি দলকে ‘বিদায়’ জানিয়ে দেবেন।

মিশরের রাজধানী কায়রোর রাস্তায় মোহাম্মদ সালহ’র ছবি

গেল মৌসুমে অসাধারণ ফর্মে থাকার পর এখন পর্যন্ত অলরেডদের হয়ে সবধরনের প্রতিযোগিতায় ২৬ ম্যাচে ১৫ গোল করেছেন ২৬ বছর বয়সী সালাহ। প্রিমিয়ার লিগে দলও অবস্থান করছে সবার উপরে।

২০১১ সালে জাতীয় দলে অভিষেক হয় সালাহ’র। মিশরকে ২৮ বছর পর প্রায় একক নৈপুণ্যে ২০১৮ বিশ্বকাপে তুলে দেন। দিনের পর দিন হয়ে উঠেছেন দেশটির অন্যতম জনপ্রিয় ও প্রভাবশালী ব্যক্তি।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়