logo
  • ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

ভারত থেকে ১৭৫ রানে এগিয়ে অজিরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ ডিসেম্বর ২০১৮, ১৬:৫৫
তৃতীয় দিনে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৩২ রান তুলেছে। পার্থ টেস্টের প্রথম ইনিংসের ৪৩ রানের লিড মিলিয়ে তারা এই মুহূর্তে ভারতের থেকে ১৭৫ রানে এগিয়ে। অপরাজিত আছেন উসমান খাজা (৪১) ও টিম পেইন (৮)।

স্কোরকার্ড দেখে টের না পাওয়া গেলেও অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুর দিকে তাণ্ডব চালিয়েছে ভারতের পেসাররা। জসপ্রিত বুমরাহ’র বল আঘাত হানে মারকস হ্যারিসের হেলমেটে। যদিও চমৎকার বোলিং করেও আসেনি কোনো উইকেট। ইশান্ত শর্মার বলে দুই ওপেনারের ক্যাচই পড়ে। দুই ক্ষেত্রকেই দায়ী উইকেটরক্ষক ঋষভ পন্থ। 

ধীরে ধীরে হাত খুলছিলেন অ্যারন ফিঞ্চ। কিন্তু চা বিরতির ঠিক আগেই ৩০ বলে ২৫ রান করে শামির বলে তিনি হাতের আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন। এরপর দ্রুত তিন উইকেট তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরান বোলাররা। 

বুমরাহ’র বলে বোকা বনেন হ্যারিস (২০), শামির বলে উইকেটের পিছনে ধরা পড়েন মার্শ (৫), আর ইশান্তের বলে এলবিডব্লু হন হ্যান্ডসকম্ব (১৩)। 

বুমরার একটি লেন্থ বল বাইরে যাচ্ছে ভেবে ছেড়ে দিয়েছিলেন হ্যারিস। কিন্তু বল তার অফস্টাম্পের বেল উড়িয়ে দেয়। আর মার্শ শামির একটি বল পুল করতে গিয়ে ব্যর্থ হন। অপর দিকে হ্যান্ডসকম্ব প্রথম থেকেই প্রায় সব বলই পিছনের পায়ে খেলছিলেন। এরই সুযোগে ইশান্তের একটি ভিতরে ঢুকে আসা বলে পরাস্ত হন তিনি। 

এরপর দিনের খেলা শেষ হওয়ার ৮ ওভার আগে একটি খারাপ শট খেলে আউট হন, এখনও অবধি এই সিরিজে অস্ট্রেলিয়ার সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান ট্রাভিস হেড (১৯)। 

এদিন খুবই ভাল বল করেছেন শামি। তবে হেডের উইকেট আসে অপেক্ষাকৃত একটি খারাপ বলে। শর্ট বলে চালাতে গিয়ে ডিপ মিডউইকেটে ইশান্ত শর্মার হাতে ধরা পড়েন হেড। তবে অপর দিকে লক্ষ্যে অবিচল রয়েছেন উসমান খাজা (৪১*)। 

ফিঞ্চ চোট পাওয়ার পর মাঠে নেমেছিলেন তিনি। তারপর থেকে তিনিই অস্ট্রেলিয়া ইনিংসকে টানছেন। 
সোমবার সকালে অত্যন্ত দ্রুত অস্ট্রেলিয়ার হাকি ৬টি উইকেট ফেলতে না পারলে কিন্তু ম্যাচের চালকের আসনে বসে পড়বে স্বাগতিকরা।

দিনের প্রথম দেড় সেশনে দ্বিতীয় দিনের ৩ উইকেটে ১৭২ রানের থেকে বেশি দূর এগোতে পারেনি ভারত। ১১০ রানেই শেষ ৭ উইকেটের পতন হয়। আগের দিনের ৫১ রানেই আউট হন রাহানে। হনুমা বিহারী (২৯)-ও বেশিক্ষণ টিকতে পারেননি।

তবে ২৫তম টেস্ট শতরান করে ভারতকে টানছিলেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত কামিন্সের বলে ১২৩ রান করে তিনি দ্বিতীয় স্লিপে পিটার হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন। তবে অধিনায়কের আউটের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক রয়েছে। 

এরপর ভারতের শেষ চার ব্যাটসম্যানকে দ্রুত ফিরিয়ে দেন অজি অফ স্পিনার নাতান লায়ন। অ্যাডিলেডে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেওয়ার পর পার্থের প্রথম ইনিংসেই তিনি ৬৭ রান দিয়ে ৫ উইকেট নিলেন। 

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়