• ঢাকা সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

প্রথম নারী ব্যালন ডি’অরের মালিক হেগেরবার্গ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ ডিসেম্বর ২০১৮, ১২:৫৩ | আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:১২
অবসান হলো মেসি-রোনালদোর এক দশকের আধিপত্য। সব জল্পনার অবসান ঘটিয়ে ফুটবল-বিশ্বের সর্ব শ্রেষ্ঠ খেতাবের অধিকারী হলেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। সারা বিশ্বের ১৮০ জন সাংবাদিক ভোট দিয়ে তার শিরেই তুলে দিলেন ব্যালন ডি’অর সম্মান। অন্যদিকে প্রথম নারী ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন নরওয়ের তারকা আদা হেগেরবার্গ। অলিম্পিক লিওর হয়ে খেলা এই ফরোয়ার্ড চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে ছিলেন। 

ব্যালন ডি’অর পুরস্কারের উদ্যোক্তা ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। ফুটবলে নারীদের সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে এবারই প্রথম বর্ষসেরার পুরস্কার চালু করা হয়। এ ছাড়া অনূর্ধ্ব-২১ সেরা ফুটবলারের পুরস্কার ‘কোপা অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছেন কিলিয়ান এমবাপে। রাশিয়া বিশ্বকাপের সেরা প্রতিভাবান খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন প্যারিস সেন্ট জামের্ই’র (পিএসজি) এই তারকা।     

western প্যারিসে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে এই শিরোপাগুলো তুলে দেয়া হয়। 

এদিকে মদ্রিচের সঙ্গে মঞ্চ ভাগ করে দ্বিতীয় হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তৃতীয় স্থানের জন্য নির্বাচিত ফ্রান্স ও অ্যাথলেটিকো মাদ্রিদের মিডফিল্ডার আঁতোয়া গ্রিজমান।

পিএসজি ফরোয়ার্ড এমবাপে পেয়েছেন চতুর্থ স্থান। ব্যালন ডি’ওর-এর আরেক জোরদার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির জায়গা হলো পঞ্চম স্থানে। 

২০০৬-এর পর এই প্রথম প্রথম তিনের বাইরে গেলেন মেসি। ষষ্ঠ স্থানে লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহম্মদ সালাহ, সপ্তম স্থানে মদ্ররিচের ক্লাব-সঙ্গী ফ্রান্সের রাফাল ভারানে। 

ব্যালন ডি’ওর শিরোপা কাকে দেয়া হবে তা বেছে নেওয়ার জন্য প্রাথমিক ভাবে ৩০ জন ফুটবলার মনোনীত হয়েছিলেন।

আরও পড়ুন : 

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়