• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শ্রীলঙ্কায় ইতিহাস গড়ে সিরিজ জিতল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ নভেম্বর ২০১৮, ১৭:৩৩

রঙ্গনা হেরাথের বিদায়ী ম্যাচটা ধূসরে পরিণত করেছিল ইংলিশরা। ঘরের মাঠে হারের স্বাদ নিয়ে বিদায় নিতে হয় সময়ের সেরা এই স্পিনারকে। গলে প্রথম ম্যাচ হারলেও ক্যান্ডি টেস্টের ঘুরে দাঁড়ানোর কথা বলেছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক সুরাঙ্গা লাকমল।

কাজের কাজ কিছুই হয়নি উলটো দ্বিতীয় টেস্ট হেরে সফরকারীদের সুযোগ করে দিয়েছে ইতিহাস গড়ার। তিন ম্যাচের সিরিজে এক ম্যাচ হাতে রেখে ১৭ বছর পর স্বাগতিক শ্রীলঙ্কাকে সিরিজে হারিয়েছে তাদের মাটিতে।

গেল ১৪ নভেম্বর ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে টস জিতে স্বাগতিকদের বোলিংয়ে পাঠায় সফরকারী ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

আগে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও প্রথম ইনিংসে খুব একটা রান করতে পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। জস বাটলার আর স্যাম কারানের অর্ধশতকে ২৯০ পর্যন্ত রান তুলে ইংল্যান্ড। এই ইনিংসে ৪ উইকেট নেন দিলরুয়ান পেরেরা।

জবাবে ব্যাট করতে নেমে রোশন সিলভার ৮৫, দিমুথ করুণারত্নের ৬৩ আর ধনঞ্জায়ার ৫৯ রানে ৩৩৬ রান সংগ্রহ করে স্বাগতিকরা। ইংলিশদের হয়ে সমান ৩টি করে উইকেট পান জ্যাক লিচ আর আদীল রশিদ।

প্রথম ইনিংসে ৪৬ রানে পিছিয়ে থাকা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে করে ৩৪৬ রান। অধিনায়ক জো রুটের ১২৪ আর বেন ফোকসের অপরাজিত ৬৫ রানে ভর করে ৩০০ রানের লিড দাঁড় করায় সফরকারীরা। এই ইনিংসে একাই ৬ উইকেট নেন আকিলা ধনঞ্জয়া।

৩০০ রানের লক্ষ্য টপকাতে গিয়ে জ্যাক লিচের বোলিং তোপে নড়ে যায় লঙ্কানদের ভীত। ওপেনার করুণারত্নের ৫৭ আর অ্যাঞ্জেলো ম্যাথুসের লড়াকু ইনিংস কিছুটা আশা দেখালেও ম্যাচের পঞ্চম দিনে ব্যাট করতে এসে ইংলিশ বোলারদের সামনে কোনও রকম প্রতিরোধ গড়তে পারেনি লঙ্কানরা।

ম্যাথুস আগের দিন আউট হয়েছিলেন ৮৮ রানে। মূলত তখনই জিতে যায় ইংলিশরা।

শেষ পর্যন্ত ২৪৩ রান পর্যন্ত তুলতে পারে স্বাগতিক শ্রীলঙ্কা। ৫৭ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে সফরকারীরা।

ম্যাচ সেরার পুরস্কার উঠে ইংলিশ অধিনায়ক জো রুটের হাতে।

আরও পড়ুন :

এম/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh