• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সবার উপরে মুশফিক

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ নভেম্বর ২০১৮, ১৫:০৪

২০০৪ সালে চট্টগ্রামে মোহাম্মদ আশরাফুলের ১৫৮ রানের অপরাজিত ইনিংসটি দীর্ঘ দিন বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য সবোর্চ্চ। ২০১০ সালে একই প্রতিপক্ষের সঙ্গে সেই রেকর্ডের কাছাকাছি ১৫১ রানের ইনিংস খেলে পৌঁছেছিলেন তামিম ইকবাল। টাইগারদের হয়ে প্রথম বারের মতো ২০০ রানের মাইলফলক ছুঁয়েছিলেন মুশফিকুর রহিম। ২০১৩ সালের শ্রীলঙ্কার বিপক্ষের ওই ম্যাচে মোহাম্মদ আশরাফুল ১৯০ রানের ইনিংস খেলে আউট হয়েছিলেন। একই বছরের অক্টোবর মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়েও ১৮১ রানে হার মেনেছিলেন মুমিনুল হক। দুই বছর পর খুলনায় টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটি করেন তামিম। খুলনায় পাকিস্তানের বিপক্ষে বাম-হাতি এই ওপেনার খেলেছিলেন ২০৬ রানের ইনিংস। ২০১৭ সালের জানুয়ারিতে সাকিব আল হাসান সবাইকে ছাড়িয়ে যান। ব্ল্যাকক্যাপসদের মাটিতে ২১৭ রানের ইনিংস খেলে বাংলাদেশকে তৃতীয় ডাবলটি উপহার দেন বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়েলিংটনের ওই মাঠেই মুশফিকের ব্যাট থেকে এসেছিল ১৫৯ রানের দুর্দান্ত এক ইনিংস। এছিল বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা আট ইনিংসের গল্প।

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে প্রথমে ব্যাট করেছে বাংলাদেশ দল। এই ম্যাচের দ্বিতীয় দিন আজ সোমবার মুশফিকুর রহিম তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় ও বাংলাদেশের হয়ে চতুর্থ ডাবল সেঞ্চুরি। পাশাপাশি সাকিবের করা ২১৭ রানের ইনিংসটিও টপকে গেলেন এই উইকেট-কিপার ব্যাটসম্যান।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ২১৯ রানের অপরাজিত খেলতে মুশফিক খরচ করেছেন ৪২১ বল। ইনিংসটি সাজাতে ১৮টি চার ও ১ ছক্কা হাঁকিয়েছেন ডান-হাতি এই ব্যাটসম্যান।মুশফিকের পাশাপাশি গতকাল মুমিনুলের করা ১৬১ রানের ইনিংসটিও টাইগারদের সেরা ১০ ইনিংসে জায়গা করে নিয়েছে।

এদিন অধিনায়ক মাহমুদুল্লাহ ইনিংস ঘোষণা করার আগে ১৬০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৫২২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মুশফিকের সঙ্গে ক্রিজে ১০২ বলে ৬৮ রান করে অপরাজিত ছিলেন মেহেদী হাসান মিরাজ।

টেস্টে বাংলাদেশের সেরা ১০ ইনিংস

ব্যাটসম্যান

রান, বল

প্রতিপক্ষ, ভেন্যু

দিন

মুশফিকুর রহিম

২১৯*, ৪২১

জিম্বাবুয়ে, মিরপুর

১১ নভেম্বর, ২০১৮

সাকিব আল হাসান

২১৭, ২৭৬

নিউজিল্যান্ড, ওয়েলিংটন

১২ জানুয়ারি ২০১৭

তামিম ইকবাল

২০৬, ২৭৮

পাকিস্তান, খুলনা

২৮ এপ্রিল ২০১৭

মুশফিকুর রহিম

২০০, ৩২১

শ্রীলঙ্কা, গল

৮ মার্চ, ২০১৩

মোহাম্মদ আশরাফুল

১৯০, ৪১৭

শ্রীলঙ্কা, গল

৮ মার্চ, ২০১৩

মুমিনুল হক

১৮১, ২৭৪

নিউজিল্যান্ড, চট্টগ্রাম

৯ অক্টেবর, ২০১৩

মুমিনুল হক

১৭৭, ২৪৭

জিম্বাবুয়ে, মিরপুর

১০ নভেম্বর, ২০১৮

মুশফিকুর রহিম

১৫৯. ২৬০

নিউজিল্যান্ড, ওয়েলিংটন

১২ জানুয়ারি ২০১৭

মোহাম্মদ আশরাফুল

১৫৮*, ২৭৫

ভারত, চট্টগ্রাম

১৭ ডিসেম্বর, ২০০৪

তামিম ইকবাল

১৫১. ১৮৩

ভারত, মিরপুর

২৪ জানুয়ারি ২০১০

আরও পড়ুন :

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্বাবুয়ে সিরিজের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ বিসিবির
জিম্বাবুয়ের প্রেসিডেন্টসহ শীর্ষস্থানীয়দের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
টিভিতে আজকের খেলা
X
Fresh