• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

শেন ওয়ার্নের ‘লেটস মেক ক্রিকেট গ্রেট এগেইন’ তত্ত্ব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ নভেম্বর ২০১৮, ২১:৪৭

বিশ্বের সেরা লেগ স্পিনার বা ক্রিকেট বিশ্বের সবচেয়ে বিতর্কিত খেলোয়াড় কে, জিজ্ঞেস করা হলে এক বাক্যে আসবে শেন ওয়ার্নের নাম।

খেলোয়াড়ি জীবনে নিজের স্পিন ভেলকিতে যেমন কুপোকাত করেছেন বাঘা বাঘা ব্যাটসম্যাদেরকে তেমনি উষ্ণ কথা বা বিতর্কিত কাণ্ডে বার বার রোষানলে পড়েছেন সমর্থকদের।

এবার এই আলোচিত ও সমালোচিত ক্রিকেটারই দায়িত্ব নিতে চাচ্ছে ভঙ্গুর অস্ট্রেলিয়া ক্রিকেটের। একের পর এক বিতর্ক লেগে আছে অস্ট্রেলিয়া ক্রিকেটেও। বল বিকৃতি ইস্যু ধরে অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের উপর এক বছরের নিষেধাজ্ঞা, কোচ ড্যারেন লেহম্যানের পদত্যাগ ও প্রধান নির্বাচকের পদত্যাগ।

টানা পরাজয়ে দিশেহারা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডেভিড পিভার, তার আগে প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডও সরে গেছেন। পদত্যাগ করেছেন ডিরেক্টর মার্ক টেলরও। এমন অবস্থায় এই ধসে পড়া অজিদের দায়িত্ব নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন এই সর্বকালের সর্বসেরা লেগ স্পিনার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথার সুর টেনে শেন ওয়ার্ন বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের কথার সুর ধরেই বলছি, চলুন ক্রিকেটকে ফের গ্রেট বানাই (লেটস মেক ক্রিকেট গ্রেট এগেইন)।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের নির্বাচনী প্রচারণায় ‘লেটস মেক আমেরিকা গ্রেট এগেইন’ উক্তিটি বেশ আলোচিত হয়েছিল।

শেন ওয়ার্ন একা নন, তার অস্ট্রেলিয়াকে বদলে দেয়ার পরিকল্পনায় সঙ্গী হিসেবে সাবেকদেরকেও পাশে চান। গ্লেন ম্যাকগ্রা ও মাইকেল ক্লার্ককে এই সঙ্গী হিসেবে উল্লেখ করে ওয়ার্ন বলেন, ‘মাইকেল ক্লার্কের মতো সাবেক তারকাদের কেন দলের ব্যাটিং পরামর্শক করা হচ্ছে না কিংবা ম্যাকগ্রা’র মতো সাবেক ফাস্ট বোলারকে কেন বোলারদের দেখভাল করার দায়িত্ব দেওয়া হচ্ছে না।’

সাবেক ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কর্মকর্তাদের সমালোচনা করে এই কিংবদন্তী বলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া এখন বিশৃঙ্খল হয়ে পড়েছে। ক্রিকেটকে অস্ট্রেলিয়ার ফেভারিট খেলা বানানোর চেষ্টায় ব্যর্থ হয়েছে সিএ। এটা তাদের স্লোগান ছিল কিন্তু তারা পথ হারিয়েছে এবং মাথাগুলো ঘুরতে শুরু করেছে।’

শেন ওয়ার্ন, মাইকেল ক্লার্ক ও গ্লেন ম্যাকগ্রার মতো গ্রেটদের যদি অস্ট্রেলিয়া ক্রিকেটের নিয়ন্ত্রণে দেখা যায়, তবে ২০১৯ বিশ্বকাপে ট্রফিটা নিজেদের ঘরে আবারও রেখে দেয়ার স্বপ্ন দেখতে পারে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন :

এস/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শীর্ষস্থান হারালেন মোস্তাফিজ
টি-টোয়েন্টি থেকে অবসরের দিনক্ষণ জানালেন ওয়ার্নার
হেলিকপ্টারে করে এসেও দলকে জেতাতে পারলেন না ওয়ার্নার
ওয়ার্নারের বিদায়ী টেস্টে পাকিস্তানকে ধবলধোলাই
X
Fresh