• ঢাকা মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৪

বিশ্বকাপ জিততে কোহলির রণ কৌশল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ নভেম্বর ২০১৮, ১৭:৫৭ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ১৮:০৪
বলা হয় ক্রিকেটের পেশাদারিত্বের সবচেয়ে বেশি নজির দেখা যায় অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যে। বিশ্বকাপ বা অ্যাশেজকে মাথায় রেখে সিনিয়র ক্রিকেটের বিশ্রাম দেয়া, জুনিয়রদেরকে সুযোগ দেয়া কিংবা ঘরোয়া লিগের ছোট পরিসরের ম্যাচগুলো খেলার নজির অনেক দেখেছে ক্রিকেট বিশ্ব। এবার সেই পেশাদারিত্বের আরেক নমুনা দেখাতে যাচ্ছে এশিয়া চ্যাম্পিয়ন ভারত।

২০১৯ ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপকে সামনে রেখে ভূবনেশ্বর কুমার আর জাসপ্রিত বুমরাহকে আইপিএল থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন বিরাট কোহলি।

ভারতের বোলিং আক্রমণের প্রধান দুই অস্ত্রকে বিশ্বকাপে পুরোপুরি ফিট পাওয়ার লক্ষ্যে ভারতীয় অধিনায়কের এমন চাওয়া।

কোহলি খুব ভালো করেই জানেন, ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠেয় বিশ্বকাপ জিততে হলে এই দুই জনের সার্ভিস ভারতের সবচেয়ে বেশি প্রয়োজন।

প্রতিকূল পেস উইকেটে ভূবনেশ্বর-বুমরাহ জুটিই ভারতের তৃতীয় বিশ্বকাপ জয়ে সহায়ক হবে বলে মনে করেন টেস্ট ও ওয়ানডে র‍্যাংকিংয়ে ১ নম্বর ব্যাটসম্যান।

আগামী বছরের মার্চের ২৯ তারিখ থেকে শুরু হয়ে আইপিএল শেষ হবে ১৯ মে। সুতরাং ৩০ মে থেকে শুরু হতে যাওয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসরের মাঝে সময় পাচ্ছে মাত্র ১০ দিন। সম্প্রতি ভারতীয় ক্রিকেটের বোর্ড সভায় এই দুই বোলারকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চান না বলে জানান ৩০ বছর বয়সী এই অধিনায়ক।

ঐ সভায় সহ অধিনায়ক  রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, কোচ রবি শাস্ত্রী ও প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ উপস্থিত ছিলেন।

কোহলির এই অনুরোধের ব্যাপারে বোর্ড এখনও কোনও সিদ্ধান্ত নেননি বলে জানান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চিফ অপারেটিং অফিসার হেমাং আমিন। চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে দুই সদস্যের একটি দল আইপিএল ফ্রাঞ্চাইজিদের সঙ্গে কথা বলবেন বলে জানান তিনি।

এদিকে ভারতীয় খেলোয়াড়দের কেউ দলের স্বার্থে আইপিএল মিস করলে তার জন্য ক্ষতিপূরণ দেয়ার অনুরোধও করা হয়েছে এই সভায়। সেক্ষেত্রে বিশ্রামে গেলে আর্থিক ক্ষতির সম্ভাবনা নেই জাতীয় দলের তারকাদের।

আরও পড়ুন :

এস/এমআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়