• ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

ইতি টানার ম্যাচ রঙ্গনা হেরাথের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ নভেম্বর ২০১৮, ২১:০০ | আপডেট : ০৬ নভেম্বর ২০১৮, ২২:১১
অন্য দশটা টেস্ট ম্যাচের মতোই এই ম্যাচটা। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে লড়ছে শ্রীলঙ্কা। ব্যাপারটা এমন হলেও লঙ্কান ক্রিকেটের জন্য আরেকটা বড় ধাক্কা। মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা আর তিলকারত্নে দিলশানের মতো খেলোয়াড়দের বিদায়ের পর যে ধাক্কাটা পেয়েছে লঙ্কান ক্রিকেট সেটা সামলে উঠতে পারেনি এখনও। বিদায়ের খাতায় এবার যোগ হচ্ছেন রঙ্গনা হেরাথ।

whirpool
গলে ইংল্যান্ডের বিপক্ষে হেরাথের বিদায়ী ম্যাচ বলেই এই ম্যাচ অন্য দশটা ম্যাচ থেকে বেশি গুরুত্বের শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য। দীর্ঘ ১৯ বছরের ক্যারিয়ার শেষে  সাদা জার্সিটা তুলে রাখার ম্যাচ।

এই ১৯ বছরের ক্যারিয়ারে হেরাথ টেস্ট খেলেছেন মাত্র ৯২ টি, ওয়ানডে ৭৪টি । ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকের পর শ্রীলঙ্কা এখন পর্যন্ত টেস্ট খেলেছে ১৮২টি। ৯২ টেস্টেই নিয়েছেন ৪৩০টি উইকেট। ম্যাচ খেলার ঝুলিতে হয়তো আরও অনেক ম্যাচ জমা হতো, যদি না মুরালির সময়ে দলে না আসা হতো। ক্যারিয়ারের প্রায় ১০ বছর খেলেছেন মুত্তিয়া মুরালিধরনের সঙ্গে। তাই দলে সুযোগও পাওয়া হয়েছে কম।

বিদেশের সফরে তো দলে সুযোগ পেতেনই না, দেশের মাটিতে সিরিজ গুলোতেও দলে জায়গা পেতেন কালেভদ্রে।

মুরালির অবসরের তার অভাব পূরণের দায়িত্ব তুলে নেন নিজের কাঁধে। শুধু মুরালির অভাবই না দলের প্রধান বোলার হিসেবে শ্রীলংকাকে এগিয়ে নিয়ে যান এই বা-হাতি বোলার।

যে কয়টা ম্যাচ খেলেছেন তাতে ইনিংসে ৩৪ বার পাঁচ উইকেট ও ম্যাচে ৯ বার দশ উইকেট নিয়ে বা-হাতি স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন অনেক আগেই।

বর্তমান সময়ে ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে সিনিয়র খেলোয়াড়ও তিনি। কিন্তু আজ থেকে আর হেরাথকে বর্তমান ক্রিকেটার বলা যাবে না। আজ মঙ্গলবার শেষ টেস্ট খেলতে নেমেছেন তিনি।

যে গল থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন সেই গলেই ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ খেলতে নেমেছেন শ্রীলঙ্কার দুঃসময়ের কাণ্ডারি হেরাথ।

হেরাথের বিদায়ী ম্যাচে টেস্টে হেরে বোলিং করছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথম দিনের খেলা শেষে ৮ উইকেটে ৩২১ রান নিয়েছে সফরকারী ইংল্যান্ড। এখন পর্যন্ত হেরাথ পেয়েছেন একটি উইকেট।

এস/এমআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়

আজকের প্রশ্ন :

  • বাংলাদেশ
    ক্লিক করুন
  • পাকিস্তান
    ক্লিক করুন
  • মন্তব্য নেই
    ক্লিক করুন
মোট ভোট সংখ্যা : ৮