• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘ফাস্ট বোলারদের গলা টিপে ধরবেন না’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৬, ১৮:১৪

আচরণবিধির মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ফাস্ট বোলারদের কণ্ঠরোধের চেষ্টা করলে ক্রিকেটকেই হত্যা করা হবে। খেলাটি হারাবে তার স্বাভাবিক সৌন্দর্য। বললেন পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার।

মাঠে ফাস্ট বোলারদের আবেগ ঝেড়ে ফেলার সুযোগ করে দিতে আইসিসিকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ফাস্ট বোলারদের গলা টিপে ধরবেন না। এতে খেলাটি তার সৌন্দর্য হারাবে। সেই সঙ্গে ক্রিকেটের জনপ্রিয়তা কমবে। বর্ণহীন হয়ে পড়বে খেলা।

গতির ঝড় তোলে ব্যাটসম্যানদের বুকে কাঁপন ধরানো সাবেক এ বোলার বলেন, মানুষ ফাস্ট বোলারদের ঝড়ের গতিতে ​দৌড়ে এসে উইকেট তুলে নেয়া দেখতে চায়। দেখতে চায় তাদের আবেগ। যখন আপনি আপনার দলের জন্য নিজেকে উজাড় করে দেবেন, নিজেকে নিংড়ে দেবেন, তখন আবেগ এসে ভর করবেই। এটাই স্বাভাবিক। ফাস্ট বোলারদের কাছ থেকে মানুষ এটাই দেখতে চায়।

ক্রিকেটে সর্বোচ্চ গতি তোলা এ বোলার বলেন, আমি বলবো, ফাস্ট বোলারদের শেকল পরাবেন না। তাদেরকে তাদের মতো করে প্রকাশ করতে দেন। যদি কোনো ফাস্ট বোলার পিটুনি খায়, তাহলে ও খেপে যাবে। এটাই তো ব্যাট ও বলের শীর্ষ লড়াই। এটাই সত্যিকারের ক্রিকেট।

তিনি বলেন, আগের মতো এখন আর তেজী ফাস্ট বোলার দেখা যায় না। এজন্য আইসিসির এতো নিয়মকানুনই দা​য়ী। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি খেলাটি একেবারে ব্যাটসম্যানদের করে ফেলেছে।

রাষ্ট্র নিয়ন্ত্রিত চ্যানেলকে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, খেলোয়াড়দের আবেগ প্রকাশের ওপর এখন অনেক বিধিনিষেধ আর নিয়মকানুন। খেলাতে আবেগ থাকবেই। মানুষ এখনো ৬০, ৭০ ও ৮০’র দশকের ফাস্ট বোলারদের স্মরণ করে। কারণ, তারা এতো নিয়মকানুনের শেকলে বন্দি ছিলেন না। নিজেদের প্রকাশ করতে ভয়ও পেতেন না। তখন ফাইটটা ছিল খেলোয়াড় বনাম খেলোয়াড়। খেলোয়াড়দের শেকল পরানোর জন্য সামান্যই আইন ছিল।

তবে অন্তত ফাস্ট বোলারদের ব্যাপারে আইসিসি এতো কঠোর হবেন না বলে আশা জানান শোয়েব আখতার।

এছাড়া চলমান নিউজিল্যান্ড টেস্ট সিরিজে অনুকূল পরিবেশেও পাকিস্তানি বোলারদের এমন করুন অবস্থার জন্য হতাশাও জানান তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh