• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মেসির সঙ্গে রিয়ালের নতুন কোচের মিল যেখানে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ অক্টোবর ২০১৮, ১১:০৯

ফুটবল ক্যারিয়ারের ১৬ বছরই কাটিয়েছেন স্পেনে। খেলেছেন অ্যাথলেটিকো মাদ্রিদ (৪৬ ম্যাচ) ও রিয়াল মাদ্রিদে (১৩১ ম্যাচ)। আর্জেন্টিনার জনপ্রিয় ক্লাব রিভার প্লেট (৬৭ ম্যাচ) আর ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের (৩৯ ম্যাচ) জার্সিতেও মাঠ মাতিয়েছেন এই মিডফিল্ডার। আর্জেন্টাইনদের জাতীয় দলের হয়ে ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত ১১টি ম্যাচেও অংশ নিয়েছেন সান্টিয়াগো সোলারি। ২০১১ সাল পর্যন্ত মেক্সিকো এবং উরুগুয়াইয়ান লিগ খেলার পর ২০১৩ সালে ফের চলে আসেন স্পেনে। যোগ দেন রিয়াল মাদ্রিদের যুব দলের কোচ হিসেবে। ২০১৬ সালে হাল ধরেন রিয়ালের ‘বি’ টিমে। লস ব্লঙ্কোসদের ক্রান্তি লগ্নে এবার দায়িত্বগ্রহণ করছেন মূল দলে। হুলেন লোপেতেগুইয়ের বদলে রিয়ালের অন্তর্বর্তীকালীন কোচ হলেন সান্তিয়াগো সোলারি।

রোববার চলতি মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ৫-১ গোলের বড় ব্যবধানে বিধ্বস্ত হয় মাদ্রিদের দলটি। এ নিয়ে সোমবার সান্তিয়াগো বার্নাব্যুতে দিনভর ছিল উত্তেজনা। স্প্যানিশ গণমাধ্যমগুলো উঁচু আওয়াজে বলতে থাকে দলের হাল ধরছেন ইতালির সাবেক কোচ আন্তোনিও কন্তে। যদিও জুভেন্টাস ও চেলসির সাবেক এই কোচ শেষ মুহূর্তে নিজের নাম প্রত্যাহার করে নেন। অন্যদিকে রিয়াল কর্তৃপক্ষ জানায়, লোপেতেগুইকে বরখাস্ত করছে তারা। অন্যদিকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সান্তিয়াগো সোলারির নাম ঘোষণা করা হয়।

রিয়ালের প্রধান প্রতিপক্ষ বার্সেলোনা। কাতালানদের সবচেয়ে বড় তারকার লিওনেল মেসি আর সোলারির জন্মস্থান একই। ১৯৮৭ সালে আর্জেন্টিনার রোজারিওতে জন্ম নেন মেসি। একই স্থানে ১৯৭৬ সালে জন্মগ্রহণ করে সোলারি। এখন দেখার বিষয় প্রত্যাশার এমন চাপ কতটুকু নিতে পারবেন মেসির ‘দেশি ভাই’।

মজার বিষয় হচ্ছে, রিয়ালে যুব দলের দায়িত্ব বুঝে নেয়ার আগে একটি পত্রিকায় কলাম লিখতেন ৪২ বছর বয়সী এই কোচ, তার লেখনীতে মেসির বন্দনা ফুটে উঠেছে অনেকবার।

রিয়াল মাদ্রিদের ইতিহাসের সবচেয়ে বড় তারাকা ক্রিশ্চিয়ানো রোনালদো আর মেসির তুলনা নিয়ে একবার সোলারি বলেন, বিশ্বের সেরা ফুটবলার রোনালদো, কারণ মেসি অন্য খেলা খেলেন।

একবারতো পেলে আর ম্যারাডোনার সঙ্গেও মেসিকে তুলনা করেছিলেন রিয়ালের নতুন এই কোচ। তাই তো স্প্যানিশ ফুটবলের মুখপত্র হিসেবে খ্যাত ‘মার্কা’ শিরোনাম করেছে, ‘সোলারি: রিয়ালের সমর্থক ও মেসির ফ্যান’।

আরও পড়ুন :

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘রিয়াল মাদ্রিদে আমার বিদায়ের সময় কেঁদেছিলেন আনচেলত্তি’
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
ম্যানসিটিকে কাঁদিয়ে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ
X
Fresh