• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্যালন ডি'অর ‘জিতলেন’ মেসি, অতঃপর...

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ অক্টোবর ২০১৮, ১৪:১৭
লিওনেল মেসি (ফাইল ছবি)

রাশিয়া বিশ্বকাপ থেকে দ্বিতীয় রাউন্ডে বিদায় নেয়ার পর জাতীয় দল থেকে সাময়িক বিরতিতে রয়েছেন লিওনেল মেসি। চলতি বছরে আলবেসিলেস্তেদের হয়ে মাঠ মাতাতে আর দেখা যাবে না পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে। গেলো সপ্তাহে ‘ফ্রান্স ফুটবল’ বর্ষ সেরা এই পুরস্কারের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে। এতে ৩০ জনের মধ্যে রয়েছেন মেসিও। ফুটবল ম্যাগাজিনটি একটি অনলাইন ভোটিংয়ে আর্জেন্টাইন মহাতারকা সবচেয়ে এগিয়ে ছিল। এর পর সেটি বন্ধ করে দেয়ায় বেধেছে বিপত্তি।

বার্সেলোনার এই ফরোয়ার্ড গেল ১০ বছরের প্রতিবারই ছিলেন ফেভারিট। ক্রিশ্চিয়ানো রোনালদো আর মেসি ব্যালন ডি’র শিরোপাটি যেন নিজেদেরই করে নিয়েছিলেন। দুজনই জিতেছেন পাঁচবার করে।

তবে এবারের বিষয়টি ভিন্ন, মেসি নিজেও জানেন, বর্ষসেরা হবার দৌড়ে বেশ দূরেই রয়েছেন তিনি। ঝামেলা বেধেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন নিজেদের ফ্যানদের জন্য ভোটিং লাইন খুলেছিল। ব্যালন ডি’অর কে হচ্ছেন, এনিয়ে ভোটিংয়ের কোনো সম্পর্ক ছিল না। শুধু ফ্যানদের পছন্দ জানার জন্যই ভোট নেয়া হচ্ছিল। অল্প সময়ে প্রায় সাত লাখ চার হাজার ৩৯৬ জন এতে ভোট দেয়। সবাইকে পেছেনে ফেলে এক নম্বরে উঠে আসেন আর্জেন্টাইন জাদুকর। আর এতেই সব ওলট পালট হয়ে যায়।

তালিকায় থাকা অন্যদের তুলনায় ৪৮ শতাংশ ভোট পেয়ে এক নম্বরে ছিলেন মেসি, দ্বিতীয় স্থানে ছিলেন ৩১ শতাংশ ভোট পাওয়া মিশর ও লিভারপুল ফরোয়ার্ড সালাহ। মাত্র ৮ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন পর্তুগাল ও জুভেন্টাসের মহারাজ রোনালদো।