• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এশিয়া কাপের অধিনায়ক মাশরাফি: রমিজ রাজা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৫

ভারতের কাছে ৩ উইকেটে পরাজিত হয়ে ষষ্ঠবারের মতো বৈশ্বিক কোন টুর্নামেন্টের ফাইনালে উঠেও ট্রফি ছুঁয়ে দেখার সুযোগ হয়নি বাংলাদেশের। যার মধ্যে শুধুমাত্র এশিয়া কাপেই তিনবার। যেখানে শেষ দু’বারের প্রতিপক্ষ ভারত। তবে ফাইনালে বাংলাদেশ হারলেও জয় করে নিয়েছে ক্রিকেটপ্রেমীদের হৃদয়। ভঙ্গুর একটি দলকে অসাধারণ নেতৃত্ব দিয়ে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো দলকে পেছনে ফেলে ফাইনালে নিয়ে আসা চাট্টিখানি কথা নয়। যা শুধু সম্ভব হয়েছে মাশরাফির নেতৃত্বগুণে।

মাশরাফির অধিনায়কত্ব নিয়ে বিশ্বের কারো সন্দেহ নেই। অনেক গ্রেট ক্রিকেটাররা আফসোস পর্যন্ত করেছেন তারা কেনও মাশরাফির অধিনায়কত্বে খেলতে পারেননি। এবার এমনি এক ক্রিকেট গ্রেট মাশরাফির নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে তাকে এশিয়া কাপের অধিনায়ক হিসেবে ঘোষনা দিয়েছেন।

তবে যে ব্যক্তিটি মাশরাফিকে অধিনায়ক ঘোষণা করেছেন তার নাম শুনলেই বাংলাদেশের ক্রিকেট ভক্তরা প্রচণ্ড ঘৃণা ও আক্রোশে ফেটে পড়েন। এর অবশ্য কারণও রয়েছে তিনি তার ধারাভাষ্যে সর্বদাই বাংলাদেশের ক্রিকেট ও ক্রিকেটারদের নিয়ে সামালোচনা করে থাকেন। তাই তার মুখে এমন কথা কখনোই আশা করা যায় না। কিন্তু তিনি বাস্তবেই এমন মন্তব্য করেছেন।

তিনি হলেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের সদস্য, সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার রমিজ রাজা। বাংলাদেশ পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছে। বিশেষ করে মাশরাফির নেতৃত্ব ছিল দেখার মতো। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগে এই দলটিকে কেউই গোনায় ধরেনি। এশিয়া কাপের বিদায়ী বক্তব্য দেয়ার সময় রমিজ রাজা বাংলাদেশ দল ও অধিনায়ককের প্রসংশায় ছিলেন পঞ্চমুখ। পাশাপাশি এখান থেকেই পাকিস্তান ক্রিকেট দল ও অধিনায়ককে শিক্ষা নেয়ার তাগিদ দেন।