• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভালভার্দের ফিফা বর্ষসেরা মেসি!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৫

ইতোমধ্যেই ফিফা বর্ষসেরা পুরস্কার দ্য বেস্ট হস্তগত হয়েছে রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ দল ক্রোয়েশিয়া অধিনায়ক ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচের কাছে। এ শিরোপা প্রাপ্তির মাধ্যমে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো দশ বছরের রাজত্বে ভাগ বসান তিনি।

এ শিরোপা মদ্রিচের হস্তগত হলেও তার সংক্ষিপ্ত তালিকায় থাকাটা নিয়েই আলোচনা বেশি হচ্ছে। কারণ হিসেবে দেখানো হচ্ছে বিশ্বকাপের পারফর্মেন্স হিসেবে যদি মদ্রিচ বর্ষসেরা হয়ে থাকে তাহলে ২০১০ সালে কেনও এ পুরস্কার চ্যাম্পিয়ন স্পেনের মিডফিল্ডার ইনিয়েস্তা পেলেন না। কিংবা ২০১৪ সালে কেনও এ পুরস্কার রানার্সআপ দল আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির হাতে ওঠেনি।

দীর্ঘ ১২ বছর পর এবারই প্রথম ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তিনে জায়গা পাননি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। এবারের সংক্ষিপ্ত তালিকায় মেসির না থাকা নিয়ে অনেক রথি-মহারথিরাও কথা বলেছেন। অনেকে তো বলেই ফেলেছেন মেসির হাতে এ পুরস্কার না ওঠায় দ্য বেস্ট তার সৌন্দর্য্য হারিয়েছে। এতদিন এ তালিকা নিয়ে কোনও কথা না বললেও পুরস্কারের চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণার পর বার্সেলোনার দৃষ্টিতেই মেসিকেই সেরা দাবি করেছেন দলটির কোচ আর্নেস্তো ভালভার্দে।

গত সোমবার লন্ডনে জাকজমক এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মদ্রিচের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না সময়ের অন্যতম সেরা মেসি ও রোনালদো। দ্য বেস্ট জয়ী মদ্রিচকে অভিনন্দন জানিয়ে ভালভার্দে বলেন, প্রত্যেকেই তাদের মতামত ব্যক্ত করেছেন এবং আমি নিজেও আলাদা নই। আমার নিজেরও ব্যক্তিগত মত রয়েছে। আমি মনে করি না খেলোয়াড়দের তুলনা করার সময় এটা। কিন্তু আমাদের জন্য লিও সবচেয়ে সেরা। এই ব্যপারে আমার আর সত্যিই কিছু বলার নাই। মদ্রিচ অসাধারণ একজন খেলোয়াড় এবং সে অসাধারণ একটি বছর কাটিয়েছে।

ফিফার পুরস্কার অনুষ্ঠানে মেসির যোগ না দেয়া প্রসঙ্গে ভালভার্দে বলেন, আপনার সামনে খেলার সময়সূচি থাকলে আপনি আমন্ত্রণ গ্রহণ কিংবা বর্জন করতে পারেন। এমন প্রশ্ন আমাকে না করে খেলোয়াড়দের করাটাই মনে হয় বেশি যৌক্তিক হবে। এটা একটা খেলা এবং দিন দিন সবার জন্য একটা ব্যবসা হয়ে উঠছে।

উল্লেখ্য, মেসি গত মৌসুমে বার্সেলোনার হয়ে ঘরোয়া ডাবল, কোপা দেল রে ও লা লিগা জয়ে বড় অবদান রাখেন। লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেন কাতালান ক্লাবের এই ফরোয়ার্ড।

আরও পড়ুন :

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh