• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শাহজাদের ব্যাটে আফগানদের লড়াকু সংগ্রহ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩২

ম্যাচটি যদিও ছিল নিয়মরক্ষার কিন্তু আফগান ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ এ ম্যাচকে বানিয়ে দিয়েছেন ভারতের মান সম্মান বাঁচানোর। তার সেঞ্চুরিতে ভর করে ভারতের সামনে ২৫৩ রানের টার্গেট দাঁড় করিয়েছে আফগানিস্তান।

ফাইনালকে সামনে রেখে ভারতীয় দলে পাঁচটি পরিবর্তন করা হয়। আফগানিস্তান পরিবর্তন করে দুটি। এ ম্যাচ দিয়ে ৬৯৬ দিন পর অধিনায়কত্বে ফিরলেন মহেন্দ্র সিং ধোনী। সেই সঙ্গে তিনি বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে ২’শ ম্যাচে দলকে নেতৃত্ব দিলেন। তার আগে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং।

নিয়মরক্ষার ম্যাচে দুবাইয়ে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগানিস্তান অধিনায়ক।অধিনায়কের সিদ্ধান্তকে যথাযথ মর্যাদা দিয়ে ভারতীয় বোলারদের ওপর তাণ্ডব শুরু করেন শাহজাদ। ১২.৪ ওভারেই স্কোরবোর্ডে তোলেন ৬৫ রান। যার মধ্যে ৫৬ রানই ছিল শাহজাদের। জাভেদ আহমাদি জাদেজার বলে আউট হলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর রহমত শাহ জাদেজার বলে বোল্ড হয়ে ফিরে যান।

১৬তম ওভারে টানা দুইবলে দুই উইকেট তুলে নিয়ে আফগানদের মনে ভয় ধরিয়ে দেন কুলদ্বীপ যাদব। তবুও অপরপ্রান্তে শাহজাদ যথারীতি কচুকাটা করছিলেন ভারতীয় বোলারদের। শেষ পর্যন্ত শাহজাদ দলীয় ১৮০ রানের সময় আউট হন। তার আগে ১১৬ বলে ১১টি চার ও ৭টি ছয়ে ১২৪ রানের ঝকঝকে ইনিংস উপহার দেন। এই সেঞ্চুরিটি ছিল ভারতের বিপক্ষে প্রথম ও ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।