• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এশিয়া কাপে মাঠের বাইরেও খেলেছে ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৮

এশিয়া কাপের আয়োজকের দায়িত্ব এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাঁধে থাকলেও এর মূল দায়িত্বে রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর তাই বিশেষ সুবিধা নিয়ে মূলসূচি তৈরি করেছিল এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়নরা। এতে নিজেদের সব খেলা দুবাইতে রাখা হয়। অন্যদিকে হংকং নিজেদের দুই ম্যাচ দুবাইতে খেলেছিল। তবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তানকে দুবাই-আবুধাবি-দুবাই যাতায়াত করেই খেলতে হয়েছে।

গ্রুপ পর্বে চারটি ম্যাচ হবার পর শ্রীলঙ্কা ও হংকং বিদায় নেয়। এর পর আবারও সূচিতে পরিবর্তন আনে এসিসি। এমন অদ্ভূত সূচি নিয়ে প্রথম অসন্তুষ্টির বহির্প্রকাশ ঘটান পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। পরে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও ক্ষুদ্র প্রতিক্রিয়া জানান।

এসিসি কর্তৃপক্ষ জানায়, ‘এ’ গ্রুপ থেকে ভারতকে চ্যাম্পিয়ন ও পাকিস্তানকে রানার্সআপ করা হয়। অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে আফগানদের চ্যাম্পিয়ন ও মাশরাফির দলকে করা হয় দ্বিতীয়। সূচি পরিবর্তনের ফলে ম্যাচের আগের প্রস্তুতি ও কৌশল পরিবর্তন হয়ে যায়। এই কারণে হতাশ হয়েছিলেন টাইগার দলপতি। এছাড়া বারবার যাত্রা করে প্রচণ্ড গরমে টানা ম্যাচ খেলতে মাঠে নেমে পড়া নিয়েও প্রতিক্রিয়া জানান মাশরাফি-সরফরাজরা।

সম্প্রতি ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো এশিয়া কাপে অংশ নেয়া দলগুলোর যাত্রা ও বিশ্রাম নিয়ে একটি সমীকরণ তৈরি করে। এতে দেখা যায়, আবুধাবি-দুবাইয়ে আফগানরা সব মিলিয়ে ৯ ঘণ্টা যাত্রার বিপরীতে বিশ্রাম করেছে ১৪১ ঘণ্টা ৩০ মিনিট। এদিকে পাকিস্তান ৬ ঘণ্টার যাত্রার বিপরীতে ১৬৪ ঘণ্টা ৩০ মিনিট বিশ্রাম করতে পেরেছে।

আফগানিস্তান-পাকিস্তানের চেয়ে তুলনামূলক যাত্রা কম করলেও ম্যাচের ব্যবধানে বাংলাদেশের বিশ্রাম মিলেছে খুবই কম। মরুভূমির দেশে ১৪০ ঘণ্টা ৩০ মিনিট বিশ্রাম পেয়েছে টাইগার শিবির। অন্যদিকে দুবাই থেকে এক পা বাইরেই রাখেনি ভারত। বিশ্রামের সময় সবচেয়ে বেশি পেয়েছে তারা। সব মিলিয়ে ১৭৪ ঘণ্টা আরাম করেছে রোহিত শর্মার দল।

আরও পড়ুন :

ওয়াই/এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh