• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের একধাপ উন্নতি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৭

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে টানা দু’ম্যাচে জয় পায় বাংলাদেশ। গোল ব্যবধানের গ্যাড়াকলে পড়ে আসর থেকে বাদ পড়তে হয় লাল-সবুজের জার্সিধারীদের। এরপরেও ফিফা থেকে সুখবর এসেছে বাংলাদেশের জন্য।

আর তা হচ্ছে ফিফা র‌্যাংকিংয়ে একধাপ উন্নতি হয়ে ১৯৩তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। যেখানে আগের অবস্থান ছিল ১৯৪। প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে ৯০৭.৪২ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন ছিল ১১০তম স্থান আর সর্বনিম্ন ছিল ১৯৭তম স্থান।

এদিকে ফিফা র‌্যাংকিংয়ের ২৬ বছরের ইতিহাসে এই প্রথম পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ফ্রান্স ও বেলজিয়াম। ফ্রান্স বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এবং বেলজিয়াম রাশিয়া বিশ্বকাপের তৃতীয় স্থান অর্জনকারী দেশ।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ১৯৯২ সাল থেকে র‌্যাংকিং পদ্ধতি চালু করে।

বৃহস্পতিবার প্রকাশিত নতুন র‌্যাংকিং পদ্ধতিতে সে ইতিহাসই গড়লো ফ্রান্স ও বেলজিয়াম। উভয় দলই ১৭৯২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে। তবে দুই দলের র‍্যাংকিং প্রথম হলেও দশমিকের ব্যবধানে এগিয়ে থাকায় তালিকায় উপরে ঠাঁই হয়েছে বেলজিয়ামের।


------------------------------------------------------------------
আরও পড়ুন : র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে ফ্রান্স-বেলজিয়াম
------------------------------------------------------------------

রাশিয়া বিশ্বকাপের তৃতীয় স্থানধারী বেলজিয়াম চলতি মাসে প্রীতি ফুটবল ম্যাচে স্কটল্যান্ডকে ৪-০ গোলে ও উয়েফা নেশন্স লিগে আইসল্যান্ডকেও ৩-০ গোলে পরাজিত করে। তাই তারা ২০১৫ সালের পর এক ধাপ এগিয়ে প্রথমবারের মতো শীর্ষে স্থান করে নিয়েছে।

অন্যদিকে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স নেদারল্যান্ডের সঙ্গে জয় পেলেও উয়েফা নেশন্স লিগে জার্মানির সঙ্গে গোলশূন্য ড্র করে। জার্মানির সঙ্গে ড্র করার কারণেই এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকতে পারেনি।

ফিফার নতুন র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের রানার্সআপ হওয়া ক্রোয়েশিয়ার স্থান চার নম্বরে।

উরুগুয়ে, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন যথাক্রমে নবম পর্যন্ত আগের অবস্থানেই আছে। ডেনমার্ক নবম স্থান থেকে নেমে অবস্থান করছে দশম স্থানে। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার। ১১তম অবস্থানে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এছাড়া বড় পরিবর্তন এসেছে জার্মানির। তিন ধাপ উন্নতি হয়ে ১২তম তে উঠে এসেছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

আরও পড়ুন :

এএ /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh