• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কপালের নাম গোপাল!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ সেপ্টেম্বর ২০১৮, ১২:২১

সাফ সুজুকি কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপের ‘বি’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল ভারত। তিন দলের এই গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারায় বর্তমান চ্যাম্পিয়নরা। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে গোল শূন্য ড্র করে লঙ্কানরা। এতেই শেষ চার নিশ্চিত হয়ে যায় ভারতের। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মালদ্বীপকে ২-০ গোলে পরাজিত করে ভারতীয়রা এতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে প্রথম রাউন্ড শেষ করলেও ধোঁয়াশা তৈরি হয় অপর দুই দল নিয়ে। দ্বিতীয় দল হিসেবে কে উঠছে টুর্নামেন্টের পরের ধাপে? এমনটাই প্রশ্ন ছিল। শেষ পর্যন্ত টস করেই সেটি নির্ধারণ করা হয়।

রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘বি’ গ্রুপ থেকে অপর দল হিসেবে সেমি নিশ্চিত করে মালদ্বীপ। শেষ চারে যাওয়ার জন্য দোদুল্যমান অবস্থায় পড়ে যায় দুই দেশ। দু’দলের পয়েন্ট সমান এক করে। গোল ব্যবধানও মাইনাস দুই। কিন্তু সেমিফাইনালের জন্য একটি দলকে নির্বাচন করতে হবে। আর ওই নির্বাচনের জন্য প্রচলিত আন্তর্জাতিক নিয়মে যায়নি আয়োজকরা।

-------------------------------------------------------
আরও পড়ুন : ১৪তম গ্র্যান্ডস্লাম জিতলেন জকোভিচ
-------------------------------------------------------

ফিফার নিয়মে সমান পয়েন্টধারী দুই দলের একটিকে নির্বাচনের জন্য প্রথমে বেছে নেয়া হয় ফেয়ার প্লে। কার্ড সংখ্যা দিয়ে এটিকে বিচার করা হয়। কিন্তু সাফের বাইলজে সেটি নির্ধারণের জন্য টস করতে হয়।
বাইলজ অনুযায়ী টসে যেতে হলো ম্যাচ কমিশনার চেন লিয়াং চেনকে। ওই টসে লঙ্কানদের হারিয়ে মালদ্বীপ পেয়ে যায় সেমির টিকিট।