• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এশিয়ান গেমস

ড্র করলেই পরের রাউন্ডে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ আগস্ট ২০১৮, ১৪:১৭

এশিয়ান গেমস ফুটবলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ রোববার কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় বেকাসির প্যাট্রিয়ট চন্দ্রভাগা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। ২০২২ বিশ্বকাপের আয়োজকদের বিপক্ষে এই ম্যাচে ড্র করলেই প্রথমবারের মতো নক আউট পর্বে পৌঁছে যাবে লাল-সবুজরা।

‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হার দিয়ে শুরু করেছিল জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন দলটি। দ্বিতীয় ম্যাচে এগিয়ে থেকেও ১-১ গোলে ড্র করতে হয় শক্তিশালী থাইল্যান্ডের বিপক্ষে। এবার জেমি ডে’র শিষ্যদের কাছে ইতিহাস গড়ার হাতছানি।

১৯৭৮ সালে ব্যাংকক এশিয়ান গেমস থেকে শুরু। মাঝে দুই আসর (১৯৯৪ ও ১৯৯৮) ছাড়া এই এশিয়াডে নিয়মিতই অংশ নিয়ে আসছে বাংলাদেশ ফুটবল দল। এশিয়ার আঞ্চলিক এই বহু-ক্রীড়া প্রতিযোগিতায় এ পর্যন্ত মোট ২৩টি ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র তিনটিতে। বাকি ২০টিতেই হেরেছে। কোনোবারই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেনি।

‘বি’ গ্রুপে বাংলাদেশকে ৩-০ এবং কাতারকে ৬-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে আগেই পা দিয়েছে উজবেকিস্তান। এই গ্রুপে রানার্সআপ হয়ে পরবর্তী রাউন্ডে যাবার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ ও থাইল্যান্ডের।