• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফিফা র‌্যাঙ্কিং

শীর্ষে ফ্রান্স, দশে নেই আর্জেন্টিনা-জার্মানি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ আগস্ট ২০১৮, ০৯:১৮

বিশ্বকাপ ফুটবল শেষে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ১৯৯৮ সালের পর দ্বিতীয়বারের মত বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে লস ব্লুজরা। আর এর সুবাদেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটাও দখল করলো ফরাসিরা।

রাশিয়া বিশ্বকাপের পর বৃহস্পতিবার নতুন এ র‌্যাঙ্কিং প্রকাশ করে ফিফা।

এছাড়া প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে উঠে সবাইকে চমকে দেয়া ক্রোয়েশিয়া র‌্যাংকিয়ের ২০ নম্বর থেকে এক লাফে ৪ নম্বরে এসে জায়গা দখল করেছে। ক্রোয়েটরা এবারের রানার্সআপ। আর যথারীতি বাংলাদেশের অপরিবর্তনীয় অবস্থান ১৯৪ নম্বরে।

সেরা দশে উঠে এসেছে উরুগুয়ে, ইংল্যান্ড এবং ডেনমার্কও। আর সেরা দশ থেকে নেমে গেছে আর্জেন্টিনা, চিলি, জার্মানি ও পোল্যান্ড।

রাশিয়ায় গ্রুপপর্ব থেকে বাদ পড়া জার্মানি এক নম্বর থেকে নেমে গেছে ১৫ নম্বরে। ছয় ধাপ পিছিয়ে আর্জেন্টিনা আছে ১১ নম্বরে। বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়া চিলি তিন ধাপ পিছিয়ে ১২ নম্বরে ও পোল্যান্ড ১০ ধাপ পিছিয়ে ১৮ নম্বরে নেমে গেছে।

পয়েন্টের হিসেবে ১৫০ পয়েন্ট যোগ হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের। বর্তমান তাদের পয়েন্ট সংখ্যা ১৭২৬। ফ্রান্সের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে আছে বেলজিয়াম। আর কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া ব্রাজিল একধাপ নেমে গিয়েছে তিন নম্বরে। নয় ধাপ এগিয়ে উরুগুয়ের অবস্থান পাঁচ নম্বরে। আর বিশ্বকাপে চতুর্থ হওয়া ইংল্যান্ডের অবস্থান ছয় নম্বরে। শীর্ষ দশের সপ্তম, অষ্টম, নবম এবং দশম অবস্থানে আছে যথাক্রমে পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক।

২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবারের আসরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে। যার কারণে র‌্যাংকিয়েও পিছিয়েছে ১৪ ধাপ। বর্তমান তাদের অবস্থান ১৫ নম্বরে। অপরদিকে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাও পিছিয়েছে দুই ধাপ। র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১১তম।

ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা বিশ

র‌্যাংকিং

দল

পয়েন্ট

+/-

ফ্রান্স

১৭২৬

+৬

বেলজিয়াম

১৭২৩

+১

ব্রাজিল

১৬৫৭

-১

ক্রোয়েশিয়া

১৬৪৩

+১৬

উরুগুয়ে

১৬২৭

+৯

ইংল্যান্ড

১৬১৫

+৬

পর্তুগাল

১৫৯৯

-৩

সুইজারল্যান্ড

১৫৯৭

-২

স্পেন ও ডেনমার্ক

১৫৮০

+১ ও +৩

১১

আর্জেন্টিনা

১৫৭৪

-৬

১২

চিলি

১৫৭০

-৩

১৩

সুইডেন

১৫৬৫

+১১

১৪

কলম্বিয়া

১৫৬৩

+২

১৫

জার্মানি

১৫৬১

-১৪

১৬

মেক্সিকো

১৫৬০

-১

১৭

নেদারল্যান্ডস

১৫৪০

১৮

পোল্যান্ড

১৫৩৮

-১০

১৯

ওয়েলস

১৫৩৬

-১

২০

পেরু

১৫৩৫

-৯

এএ /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh