logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

নয়া নজির গড়ার আগে ইংল্যান্ডকে আইসিসির বার্তা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ জুলাই ২০১৮, ১০:৫৬
নতুন ইতিহাস তৈরি করতে চলেছে ইংল্যান্ড। বুধবার ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে নামবে ইংলিশরা। এজবাস্টনের এই টেস্টটিই হতে চলেছে ক্রিকেট ইতিহাসে ইংল্যান্ডের ১ হাজারতম টেস্ট। প্রথম দল হিসেবে এই নজির গড়তে চলেছে দলটি। এখনও পর্যন্ত মোট ৯৯৯ টেস্ট খেলেছে ক্রিকেট খেলার প্রবর্তক দেশটি। 

১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন জেমস লিলিহোয়াইট (জুনিয়র)। ম্যাচটি ৪৫ রানে হেরে গিয়েছিল ইংলিশ বাহিনী। এখনও পর্যন্ত ইংল্যান্ড জিতেছে মোট ৩৫৭টি ম্যাচে, হেরেছে ২৯৭টিতে। ৩৪৫টি টেস্ট ড্র হয়েছে। ইংল্যান্ডের জেতার শতকরা হার ৩৫.৭৩ শতাংশ।

নতুন মাইলফলক ছোঁয়ার আগে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জো রুট নেতৃত্বাধীন দলটির জন্য বিশেষ বার্তা দিয়েছেন।

তিনি বলেন, ক্রিকেট পরিবারের পক্ষ থেকে আমি ইংল্যান্ডকে শুভেচ্ছা জানাই। হাজারতম টেস্টটি খেলতে চলেছে তারা। প্রথম দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চলেছে ইংল্যান্ড। 

১৯৩২ সাল থেকে ইংল্যান্ড এবং ভারতের মধ্যে টেস্ট ক্রিকেট চলে আসছে। নিজেদের মধ্যে মোট ১১৭টি টেস্ট খেলে এই দুই দেশ। ১১৭টি টেস্টের মধ্যে ৪৩টি টেস্ট জিতেছে ইংলিশরা। ২৫টি টেস্ট তারা হেরেছে ভারতীয়দের বিপক্ষে। 

এর আগে এজবাস্টনে মোট ছয়টি টেস্টে মুখোমুখি হয়েছে দেশ দুটি। যার মধ্যে স্বাগতিকরাই জিতেছে পাঁচটি টেস্টে। একটি টেস্ট ড্র করতে সক্ষম হয় ভারত।

ওয়াই/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়