• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানের বিপক্ষে কিউই দলে নতুন মুখ এজাজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুলাই ২০১৮, ১০:০৩

সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য দুই লেগ স্পিনার টড অ্যাস্টেল ও ইশ সোধির পাশাপাশি ভারতীয় বংশোদ্ভূত স্পিনার এজাজ প্যাটেলকে অন্তর্ভুক্ত করেছে কিউইরা। বাঁহাতি স্পিনার দলে এসেছে চোটের জন্য অনেক দিন ধরে মাঠের বাইরে থাকা মিচেল স্যান্টনারের জায়গায়।

সবশেষ তিন মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেয়ায় এ পুরস্কার পেলেন ২৯ বছর বয়সী এজাজ। প্ল্যাঙ্কেট শিল্ডে গত তিন বছর ধরেই শীর্ষ উইকেটশিকারি এজাজ। ২০১৭ সালে ঘরোয়া ক্রিকেটের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি।

বুধবার ঘোষিত স্কোয়াডটির তিন ভার্সনের অধিনায়কের দায়িত্ব দেয়া হয় কেন উইলিয়ামসনকে।

ভারতের মুম্বাইয়ে জন্ম নেয়া এই ফিঙ্গার স্পিনার শৈশবেই পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডে পাড়ি জমান। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে সেন্ট্রাল স্ট্যাগসের হয়ে সাম্প্রতিক সময়ে তিনি ২১.৫২ গড়ে ৪৮ উইকেট শিকার করে নির্বাচকদের নজরে আসেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : শ্বাসরুদ্ধ ম্যাচে বাংলাদেশের পরাজয়
--------------------------------------------------------

সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে খেলবে নিউজিল্যান্ড। তার আগে সেখানেই পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে খেলবে নিউজিল্যান্ড ‘এ’ দল। সেখানে ভালো করে আন্তর্জাতিক অভিষেকের দাবি জানিয়ে রাখার সুযোগ পাচ্ছেন এজাজ।

এজাজকে নেয়ার বিষয়ে নির্বাচক গাভিন লারসেন বলেন, এজাজ তার যোগ্যতা দিয়েই দলে স্থান করে নিয়েছে। সে টেস্ট দলে ডাক পাওয়ার যোগ্য। গেল কয়েক মৌসুমে ঘরোয়া ক্রিকেটে বিশেষ করে প্রথম শ্রেণির ক্রিকেটে আলোচিত বোলার সে। মিচেল স্যান্টনার অস্ত্রোপচারের পর এখনো পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। সে কারণেই ইশ শোধি ও অ্যাস্টেলের সঙ্গে এজাজকে নেয়া হয়েছে। তার ফিঙ্গার স্পিন আরব আমিরাতের কন্ডিশনে কাজে লাগবে।

এদিকে নিউজিল্যান্ডের টেস্ট দলে ব্যাক আপ উইকেটরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন টম ব্লান্ডেল। মূল উইকেটরক্ষক হিসেবে থাকছেন বিজে ওয়াটলিং, তিনি আবার ২০১৬ সালের অক্টোবরের পর প্রথমবারের মতো ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন।

টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফাস্ট বোলার অ্যাডাম মিলনে। টিম শিফার্ট, মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন টি-টোয়েন্টি দলে আছেন, তারা আগে 'এ' দলের হয়ে ম্যাচ খেলবেন।

একনজরে দেখে নিন তিন ফরম্যাটের স্কোয়াড

টেস্ট স্কোয়াড
কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড এস্টেল, টম ব্ল্যাণ্ডেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলাস, এজাজ প্যাটেল, জেট রাভাল, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর, নীল ওয়াগনার, বিজে ওয়াটলিং।

ওয়ানডে স্কোয়াড
কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড এস্টেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, কলিন মুনরো, হেনরি নিকোলাস, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর, বিজে ওয়াটলিং।

টি-টোয়েন্টি স্কোয়াড
কেইন উইলিয়ামসন (অধিনায়ক), মার্ক চ্যাপম্যান, কলিন ডি গ্র্যান্ডহোম, লুক ফার্গুসন, মার্টিন গাপটিল, অ্যাডাম মিলনে, কলিন মুনরো, রেনস, টিম সেফর্ট, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া পূর্ণাঙ্গ সিরিজটিতে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। অক্টোবরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হবে সিরিজটি।

আরও পড়ুন :

এএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh