• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

জেলেই কাটাতে হচ্ছে পুসি রায়ট সদস্যদের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুলাই ২০১৮, ১৮:৪২

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয়ার্ধের খেলা চলছিল। হঠাৎ করেই সে মুহূর্তে মাঠের মধ্যে ছুটোছুটি করছে কালো প্যান্ট এবং সাদা শার্ট পরা চারজন সমর্থক। বিশ্বকাপের ৫৮ বছরের ইতিহাসে বিশেষ করে ফাইনালে এমন দৃশ্য কেউই আশা করেনি। এমনই এক বিরল দৃষ্টান্ত স্থাপন করল রাশিয়া।

ম্যাচ চলাকালীন সময়েই জানা যায় এরা ছিল দেশটির রক ব্যান্ড ‘পুসি রায়ট’। সরকার বিরোধী প্রতিবাদ হিসেবেই ব্যান্ডটির এই চারজন সদস্য সেদিন মাঠে প্রবেশ করেছিল। তাদের অন্য কোনও উদ্দেশ্য ছিল না।

নারীবাদী পাঙ্ক ব্যান্ডটি প্রতিষ্ঠিত হয় ২০১১ সালে। পরের বছর পুতিনের বিপক্ষে দুঃসাহসী আউটডোর পারফরম্যান্স করে এক সময় দুনিয়ার নজর কেড়েছিল পুসি রায়ট। এবার তারা ছড়িয়ে পড়ল আরও অনেক দূর।

সেদিন মাঠ থেকে সেই বিক্ষোভকারীদের টানতে টানতে মাঠের বাইরে নিয়ে গিয়ে গ্রেপ্তার করা হয়। এরপর গত সপ্তাহে তাদের চারজনকে ১৫দিনের জেলের সাজাও দেয় আদালত।

রাশিয়ায় পুতিন দেশের মানুষের কণ্ঠরোধ করে রেখেছেন বলে পুসি রায়টের সদস্যরা আন্দোলন চালায়। তাই পুসি রায়টের পক্ষ থেকে আদালতে বলা হয়েছিল তারা কোনও ক্ষতি করার উদ্দেশ্যে সেদিন মাঠে প্রবেশ করেনি বরং তারা ফুটবলারদের শুভেচ্ছাই জানায়। তাই তাদের যেনো অাদালত জেল থেকে ছেড়ে দেয়ার অনুমতি দেয়।

কিন্তু আদালত তার রায়ে বলেন, আপনাদের এমন প্রতিবাদে দেশের ভাবমূর্তি ধাক্কা খেয়েছে। আর তাই আপনাদের শাস্তি দেয়াটা একেবারে সঠিক সিদ্ধান্ত। তাই সাজা বহাল রাখা হল। বিশ্বকাপের ফাইনালে পুসি রায়ট সদস্যদের শাস্তি নিয়ে এমনই জানালেন রাশিয়ার আদালতের বিচারক। এমনকী পুসি রায়টের ওই চার সদস্যের বিরুদ্ধে যে চার্জ আনা হয়েছে, তাতে তাদের আরও অনেকদিন জেলেই থাকতে হতে পারে।

এএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh