• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন গুণাথিলাকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুলাই ২০১৮, ১৮:০৭

লঙ্কান ক্রিকেটে যেন শনিরদশা শুরু হয়েছে। একের পর এক শাস্তির খড়গ ঝুলছে ক্রিকেটারদের ওপর। বল টেম্পারিং করে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক চান্দিমাল। চেতনাবিরোধী আচরণের কারণে শাস্তি পেয়েছেন কোচ ও ম্যানেজার। এ শাস্তি তারা পেয়েছে আইসিসির কাছ থেকে। এরপর গুরুতরভাবে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসে। এবার সে মিছিলে যোগ দিলেন দানুষ্কা গুণাথিলাকা। তবে এ শাস্তি দেয়া হয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) থেকে।

কলম্বোতে ম্যাচের পরই এই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ায় শ্রীলঙ্কার এই ব্যাটসম্যানকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি টেস্টের ম্যাচ ফি দিতেও নারাজ এসএলসি। তবে কি কারণে গুণাথিলাকা এমন শাস্তি পেলেন তা অবশ্য এখনও স্পষ্ট করেননি লঙ্কান ক্রিকেট বোর্ড।

শুধু এক বিবৃতিতে তারা জানিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট প্রাথমিক তদন্তের পর এই খেলোয়াড়ের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি আচরণবিধি ভঙ্গ করেছেন।

আপাতত শুধু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সিরিজে আচরণভঙ্গের বিষয়টি জানা গেলেও সম্ভবত আরও বড় শাস্তি অপেক্ষা করছে গুনাথিলাকার জন্য। হয়তো পরে লঙ্কান বোর্ড বিস্তারিত জানাবে।

তবে নিষেধাজ্ঞা কয় ম্যাচের কিংবা কতদিনের সেটা জানা যাবে আরও তদন্তের পর। ততদিন কলম্বো টেস্টের ম্যাচ ফিও স্থগিত থাকবে গুণাথিলাকার। এই টেস্টে তিনি প্রথম ইনিংসে ৫৭ ও দ্বিতীয় ইনিংসে করেন ৬১ রান।

লঙ্কান এই ক্রিকেটারের জন্য অবশ্য আচরণ বিধিভঙ্গের বিষয়টি নতুন কিছু নয়। চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া তিন জাতির সিরিজেও এমন কাণ্ডে তিরস্কৃত হয়েছিলেন। আউট হয়ে তামিম ইকবাল ড্রেসিংরুমে ফেরার পথে তাকে বিদায় জানিয়ে ব্যঙ্গ করেছিলেন গুণাথিলাকা। তখনই তার শৃঙ্খলার রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়। এছাড়া তাৎক্ষণিকভাবে তখন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এর আগেও খারাপ আচরণের জন্য সীমিত ওভারে ছয় ম্যাচ নিষিদ্ধ ছিলেন লঙ্কান এই ব্যাটসম্যান। যার ফলশ্রুতিতে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে বাদ দেয়া হয় তাকে।

গুণাথিলাকা সাদা জার্সিতে শ্রীলঙ্কার হয়ে ৪ টেস্টে করেছেন ১৪১ রান। রঙিন জার্সিতে ৩৩ ওয়ানডেতে রান করেছেন ৯৫৭। আর ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন টি-টুয়েন্টিতে ১৫টি ম্যাচে করেছেন ৩১০ রান।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh