• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সান্ত্বনা পুরস্কারের অপর নাম গোল্ডেন বল!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুলাই ২০১৮, ১৭:০৮

গত ১৫ জুলাই ফ্রান্সের শিরোপা জয়ের মধ্য দিয়ে পর্দা নামলো বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের। অপেক্ষা ২২তম আসরের। যা আগামী চার বছর পর নভেম্বর-ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে। এবারের বিশ্বকাপ অনেকটা আক্ষেপ নিয়ে শেষ করলো ক্রোয়েশিয়া। নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে অংশ নেয় ক্রোয়েটরা। আশা ছিল শিরোপাই ঘরে তুলবে। কিন্তু তারুণ্যে গড়া দলের কাছে ফাইনালে খেই হারিয়ে ফেলে মদ্রিচ-রাকিটিচরা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বলের ট্রফি পান লুকা মদ্রিচ।

ফাইনালের আগেই এক প্রকার ঠিক ছিল গোল্ডেন বল মদ্রিচের হাতে উঠছে। কিন্তু মদ্রিচ আগেই বলেছিলেন আমি গোল্ডেন বল নয় চাই বিশ্বকাপ শিরোপা। কিন্তু চাইলেই তো হয় না। কপালে থাকতে হয়। যেমনটা আগের বিশ্বকাপে মিস করেছিলেন লিওনেল মেসি। পুরো দলকে এককভাবে বিশ্বকাপের ফাইনালে তুললেও শেষ মিনিটের গোলে শিরোপা হারান জার্মানির কাছে।

মদ্রিচের শিরোপা না পাওয়ার মধ্য দিয়ে গত কয়েক বছর ধরে একটি বিষয় পরিষ্কার হয়ে যায় টুর্নামেন্টের সেরা খেলোয়াড়রা শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি। এ ক্ষেত্রে কী বলা যায় না যে গোল্ডেন বল পুরস্কারটা একটি সান্ত্বনা পুরস্কার মাত্র? আসুন ফিরে যাই পিছনের দিকে।

গোল্ডেন বলের পুরস্কার পেয়েছেন পাশাপাশি শিরোপায় চুমু খেয়েছেন এটা সবশেষ ফুটবল বিশ্ব দেখেছিল ১৯৯৪ সালে। সেবার ফাইনালে টাইব্রেকারে ইতালিকে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা ঘরে তোলে ব্রাজিল। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্মের কল্যাণে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল সিদ্ধহস্ত করেন ব্রাজিলের রোমারিও।