থাইল্যান্ডে উদ্ধার হওয়া কিশোর ফুটবলারদের জয় উৎসর্গ পগবার

প্রকাশ | ১১ জুলাই ২০১৮, ১৪:৫৫ | আপডেট: ১১ জুলাই ২০১৮, ১৫:২৩

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

রাশিয়া যখন চলছে ফুটবল উত্তেজনা তখন এশিয়ার দেশ থাইল্যান্ডের গুহায় জীবনমৃত্যুর সন্ধিক্ষণে লড়াই করছিল কোচসহ ১৩জন ক্ষুদে ফুটবলার। আর এ ঘটনায় উদ্বিগ্ন ছিল পুরো বিশ্ব। অবশেষে গতরাতের প্রথম সেমিফাইনাল ম্যাচ শুরুর আগেই উদ্ধার করা হয় আটককৃতদের। 

দুই সপ্তাহের বেশি সময় ধরে থাইল্যান্ডের চান্তাওয়াং গুহায় আটকে থাকাদের তিনদিনের শ্বাসরুদ্ধ অভিযানের মাধ্যমে উদ্ধার করা হয়। কিন্তু অভিযানের সময় মারা যান ডুবুরি দলের একজন সদস্য। 

এ ঘটনাটি সম্পর্কে যেমন পুরো বিশ্ব ছিল ওয়াকিবহাল তেমনি বাদ ছিলেন না বিশ্বকাপ খেলতে যাওয়া রাশিয়ায় অবস্থান করা ফুটবলাররাও। তাই সেমিফাইনালে বেলজিয়ামকে হারিয়ে এক যুগ পর বিশ্বকাপের ফাইনালে স্থান পাওয়ার পর থাইল্যান্ডের গুহায় আটকে থাকা ১২ জন ক্ষুদে ফুটবলারদের জয় উৎসর্গ করলেন ফ্রান্স মিডফিল্ডার পল পগবা।

গতকাল ম্যাচ শেষে ফরাসি তারকা পগবা সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে থাই কিশোর ফুটবল দলের একটি ছবি পোস্ট করেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, এই জয় থাইল্যান্ডের আজকের এই নায়কদের, সাবাস ছেলেরা, তোমরা অনেক শক্তিশালী।

এদিকে থাইল্যান্ডের ওয়াইল্ড বোর দলের এই ক্ষুদে ফুটবলারদের বিশ্বকাপের ফাইনাল দেখার নিমন্ত্রণ করেছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। পরে ফিফার পক্ষ থেকেই জানানো হয়, স্বাস্থ্যগত কারণে মস্কোয় ভ্রমণ করার মতো শারীরিকভাবে সক্ষম নয় কিশোররা। আমরা ফিফার অন্য কোনও অনুষ্ঠানে ওদের নিয়ে এসে আনন্দটা ভাগ করে নেব।

প্রসঙ্গত, গত ২৩ জুন বৃষ্টির কবল থেকে বাঁচতে গিয়ে থাইল্যান্ডের থ্যাম লুয়াং নামক গুহায় আটকে পড়ে ১১ থেকে ১৭ বছর বয়সী ১২ জন কিশোর ফুটবলার। সঙ্গে ছিলেন তাদের ২৫ বছর বয়সী কোচ। তারা গুহায় আশ্রয় নেয়ার পর বানের পানি এসে পড়ায় আটকে পড়েন। ২ জুলাই তাদের খুঁজে পায় ব্রিটিশ ডুবুরিদের একটি দল। এরপর থেকে উদ্ধার তৎপরতা শুরু করে থাই কর্তৃপক্ষ। টানা তিনদিন অভিযানের মধ্য দিয়ে মঙ্গলবার উদ্ধার প্রক্রিয়া সম্পন্ন হয়।

এএ/পি