• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সবার চেষ্টা থাকবে নিজের শতভাগ দেয়ার: সোহান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুলাই ২০১৮, ২১:৩৩

মাত্র দুই ম্যাচের টেস্ট ক্যারিয়ার। একদিনের ক্রিকেটেও খুব বেশি না। এখানেও খেলেছেন মাত্র দুই ম্যাচ। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত খেলেছেন ৯ ম্যাচ।

টেস্ট অভিষেক হয়েছিল ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে। যার প্রথম ইনিংসে ৪৭ রান করলেও পরের ইনিংসে রান শূন্য। এরপর আর দলের সাথে থাকলেও ম্যাচ খেলার সুযোগ আসেনি।

অথচ ঘরোয়া লিগের এই দুর্দান্ত পারফর্মারের জায়গা নেই জাতীয় দলে।

প্রায় দেড় বছরের অপেক্ষার পর আবারও টেস্ট দলে সুযোগ মিললো উইকেটকিপার ব্যাটসম্যান সোহানের। সেটিও আবার দলে দুই উইকেটকিপার থাকা সত্ত্বেও! টেস্ট দলের নিয়মিত উইকেটকিপার মুশফিকুর রহিম আর পার্ট-টাইম কিপার লিটন দাসকে রেখে উইকেটের পেছনের জায়গা দখলে দেয়া হয়েছে সোহানকে।

দুর্ভাগা সোহানের দলে ফিরেও দুর্ভাগ্য পিছু ছাড়েনি। এন্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ সব উইকেট হারিয়ে করেছিল মাত্র ৪৩ রান। প্রথম ইনিংসে সর্বনিম্ন রানের ইতিহাস গড়েছিল।

এই ৪৩ রানের ভেতর সোহানের ছিল ৪ রান। এরপর উইকেটের পেছনে ছেড়ে দিয়েছিল সহজ ক্যাচও। এতেই কিনা অনেকে ভবিষ্যৎ দেখে ফেলেছিল সোহানের।

এন্টিগার কমেন্ট্রি বক্সে বসে আতাহার আলী খান তো বলেই ফেলেছিলেন, লিটন দাসকে কিপার করে ওপেনিংয়ে ইমরুল কায়েসকে সুযোগ দেয়া হোক পরের ম্যাচে।

এমন কিছু বলাটাও অস্বাভাবিক না। এক ম্যাচে তিন উইকেট কিপার দেখে সমর্থকদের ভ্রুও কুঁচকে গিয়েছিল বটে।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের দেয়া বিশাল সংগ্রহ তাড়া করতে গিয়ে আবারও বিপাকে। বলা যায় প্রথম ইনিংসের পুনরাবৃত্তি ঘটাতে যাচ্ছিল বাংলাদেশের ব্যাটসম্যানরা।

৬৩ রানে সপ্তম উইকেটের বিদায়ের পর নামলেন সোহান। খানিকটা দেখেশুনে শুরু করলেও ব্যাট চালাতে শুরু করেন ওয়ানডে মেজাজে। দলের এমন বিপর্যয়ে সোহানের এক একটা রান তখন হয়ে উঠছিল স্বস্তির নিশ্বাসের মতো।

পেসার রুবেল হোসেনকে সঙ্গে নিয়ে কম সময়েই তুলে নিয়েছিলেন অর্ধশত রান। ৭৪ বলে ৬৪ রান করেই তবে ক্যাচ তুলে দেন। ৬৪ রানের ইনিংসে ছিল ছয়টি চার আর দুটি ছয়।

ম্যাচ শেষে অবশ্য কৃতিত্বও দিতে ভুলেননি অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, সোহান নিঃসন্দেহে অসাধারণ খেলেছে। এতসব ব্যর্থতার ভিড়ে সে নিজেকে তুলে ধরেছে, এর জন্য তাকে কৃতিত্ব দিতেই হবে। আশা করি, সে ভবিষ্যতেও ভালো কিছু উপহার দেবে।

জ্যামাইকায় আগামী ১২ জুলাই শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এবার হয়তো টানা দ্বিতীয় ম্যাচ খেলার সুযোগটাও পেয়ে যাবেন ২৪ বছর বয়সী এই উইকেট কিপার-ব্যাটসম্যান।

সোহানও ভালো কিছু করার কথা শুনালেন।

তিনি আরটিভি অনলাইনকে বলেন, এই ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া দলের সবাই। আমরা যেন দল হিসেবে ভালো খেলতে পারি। যদিও এখানকার কন্ডিশনে খেলা আমাদের জন্য কঠিন। তবু সবার চেষ্টা থাকবে নিজের শতভাগ দেয়ার। দুই থেকে তিনটা ভালো পার্টনারশিপ করতে পারলে ভালো কিছু করা সম্ভব।

এমআর/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh