• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া-ক্রোয়েশিয়া ম্যাচ নিয়ে কী বলছে উট শাহীন?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুলাই ২০১৮, ১৯:৫৩

সোভিয়েত ইউনিয়ন হিসাবে ফুটবল বিশ্বকাপে রাশিয়া প্রথম খেলতে আসে ১৯৫৮ সালে। তারপর থেকে সোভিয়েত একটানা চারবার বিশ্বকাপে খেলেছে। বিশ্বকাপ না পেলেও সাফল্য একেবারে ফেলে দেয়ার মতো নয়। কারণ চারবারই শেষ আটে পৌঁছয় সোভিয়েতরা।

১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপে প্রথমবার খেলতে নেমেই কোয়ার্টার ফাইনালে চলে যায় ইউরোপের দলটি। শেষ পর্যন্ত ষষ্ঠ স্থান পায়। তারপরে ১৯৬২ সালে শেষ ষোলো থেকে বিদায় নিতে হয় দলটিকে। ১৯৬৬ ইংল্যান্ড বিশ্বকাপে সেমি ফাইনালে খেলে সোভিয়েত। তারপরে ১৯৭০ সালেও কোয়ার্টার ফাইনালে খেলে দলটি। তারপরে ১৯৭৪ ও ১৯৭৮ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারার পরে ১৯৮২ স্পেন বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে দিতে হয়।

১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ ও ১৯৯০ ইতালি বিশ্বকাপে খুব ভালো পারফরম্যান্স ছিল না সোভিয়েতদের। তারপরই সোভিয়েত ভেঙে যায়। ১৯৯৪ সাল থেকে রাশিয়া একা বিশ্বকাপে অংশ নিতে শুরু করে। ১৯৯৪ থেকে ২০১৮ পর্যন্ত মাত্র চারবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে রাশিয়ানরা। আর এই প্রথমবার শেষ আটে উঠেছে। আগের চারবারই গ্রুপ স্টেজ থেকে বিদায় নিতে হয়েছিল রুশদের।

এবার সুযোগ রয়েছে ঘরের মাঠে ক্রোয়েশিয়াকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে ১৯৬৬ সালের রেকর্ডকে ছোঁয়ার। রাশিয়ানরা কি পারবেন এবার সেই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে?

আজ শনিবার বাংলাদেশ সময় শক্তিশালী ক্রোয়েটদের মুখোমুখি হচ্ছেন স্তানিসলাভ চেরচেসভের শিষ্যরা। মাঠের পারর্ফম্যান্সে লুকা মদ্রিচ-ইভান রাকিটিচদের থেকে বেশ দূরে থাকলেও চলতি বিশ্বকাপে ভবিষ্যৎবক্তা উট ‘শাহীন’ স্বাগতিকদেরই পক্ষ নিয়েছে।

একুশতম বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে আরব আমিরাতের এই উট রাশিয়াকেই বিজয়ী ঘোষণা করেছে। এবার দেখার পালে সেমিতে উঠার দৌড়ে মাঠের লড়াইয়ে নিজেদের কতটা প্রমাণ করতে পারে ভ্লাদিমির পুতিনের দেশ।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh