• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মাঠে-বাইরে পরিচ্ছন্নতায় জাপানের অনন্য দৃষ্টান্ত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জুলাই ২০১৮, ১০:৫০

জাপান-বেলজিয়াম ম্যাচ শেষে হয়েছে সোমবার রাতে। কিন্তু সে ম্যাচের রেশ রয়েছে গেছে এখনো। তবে কোনও খারাপ কারণে নয় তাদের এমন দৃষ্টান্ত স্থাপন করেছে যা কেউ কখনো করেনি। নক আউট স্টেজে জাপান-বেলজিয়ামের ম্যাচ শেষে অনেকের মুখ থেকে উচ্চারণ হয়েছিল ‘হোয়াট অ্যা ম্যাচ’ শব্দটি। জাপানের খেলোয়াড়রা বেলজিয়ামের খেলোয়াড়দের তুলনায় গড় উচ্চতায় যোজন যোজন ব্যবধানে পিছিয়ে।

পরাজয় যে কারও কাছে অনেক দুঃখের। সকলেই তাদের ম্যাচে জয় চায়। আর বিশ্বকাপের মতো মূলপর্বে তো জীবন বাজি রাখে তারা। বেলজিয়ামকে পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল দেয়ার পর উল্টো বেলজিয়াম ছয় মিনিটে দুই গোল পরিশোধ করে। খেলার শেষ মুহূর্তে সবাই যখন ক্ষণ গুনছিল অতিরিক্ত সময়ের তখনই জাপানের হৃদয়ে ভেঙে দেন বেলজিয়ামের চ্যাডলি।

এমন পরাজয়ের পর স্টেডিয়ামে খেলা দেখতে আসা পুরো জাপানিজ সমর্থকরা শোকে স্তব্ধ। কাউকে দেখা গেছে সিটে বসে বসে কাঁদছে, পাশে বসে থাকা একজন আরেকজনকে সান্তনার বাণী শুনাচ্ছে। এরপর তারা সকলে নিজেদের সামলে নিয়ে স্টেডিয়ামে পরিষ্কারের কাজে গেলেন। যা পুরো বিশ্ব মিডিয়ায় তোলপাড় ফেলে দেয়। নিজেদের হতাশাকে আড়াল করে সবার সামনে নতুনভাবে নিজেদের উপস্থাপন এ প্রথম করেনি জাপান। গ্রুপ পর্বের ম্যাচগুলোতেও তারা একই কাজ করেছিল। খেলার মাঠে ও মাঠের বাইরে পরিচ্ছন্নতায় জাপান রেখে গেছে অনন্য দৃষ্টান্ত।

পরাজয়ের পর নিজেদের বিদায়ের আগে রোস্তভ অ্যারেনায় পুরো ড্রেসিংরুম পরিষ্কার করে আরেক দৃষ্টান্ত স্থাপন করে জাপান দল। ঝকঝকে, চকচকে ওই কক্ষের কোথাও কোনো দাগ খুঁজে পাওয়া যায়নি। শুধু কি তাই, এমন আয়োজনের জন্য আয়োজকদের উদ্দেশ্যে রেখে গেছেন ‘ধন্যবাদপত্র’।