• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অবিশ্বাস্য প্রত্যাবর্তনে কোয়ার্টারে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জুলাই ২০১৮, ০২:৫৯

দুর্দান্ত! অবিশ্বাস্য!! অভূতপূর্ব!!! এমন অনেক বিশেষণ জুড়ে দিলেও এমন ম্যাচের মাহাত্ম্য বুঝানো সম্ভব হবে না। কারণ এমন এক রেকর্ড গড়লো ডাকহর্স বেলজিয়াম যা গত ৪৮ বছরে কেউ করে দেখাতে পারেনি। দুই গোলে পিছিয়ে পড়ে নক আউট পর্বে এভাবে প্রত্যাবর্তন এর আগে বিশ্বকাপ দেখেনি। ১৯৭০ বিশ্বকাপে পশ্চিম জার্মানি-ইংল্যান্ড ম্যাচের পর কোনো দলই ন্যূনতম দুই গোল ব্যবধানে পিছিয়ে পরে ঘুরে দাঁড়াতে পারেনি। অথচ ম্যাচে পুরোপুরি নিজেদের জানান দেয় এশিয়ার প্রতিনিধিত্ব করা একমাত্র দেশ জাপান। কিন্তু শেষ মুহূর্তের গোলে সে স্বপ্ন চূরমার করে দেয় বেলজিয়াম।

---------------------------------------------------------
আরও পড়ুন : দুর্দান্ত জয়ে কোয়ার্টারে ব্রাজিল
---------------------------------------------------------

পুরো ম্যাচের সমস্ত নাটকীয়তা মনে হয় শেষ কয়েক সেকেন্ডের জন্যই জমা ছিল। না হয় এভাবে কেউ কারো হৃদয় ভাঙতে পারে? রোস্তভ অ্যারেনায় দর্শকরা যখন ভাবছিল নক আউটের আরেকটি ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াচ্ছে তখনি মাত্র ত্রিশ সেকেন্ডের এক ঝড় এসে লণ্ডভণ্ড করে দেয় জাপানের ডিফেন্স। যার ফলে নক আউট থেকেই বিদায় নিতে হলো এশিয়ার একমাত্র দেশটিকে।

ম্যাচের শুরু থেকেই জাপানের রক্ষণে চাপ তৈরি করতে থাকে বেলজিয়াম। যার ফলে প্রথম ভালো সুযোগ পায় ২৬তম মিনিটে। ড্রিস মের্টেন্সের গোলমুখে বাড়ানো ক্রস ঠিকমতো বিপদমুক্ত করতে না পারায় সুযোগ আসে রোমেলু লুকাকুর সামনে। কিন্তু শেষ মুহূর্তে ডিফেন্ডার মায়া ইয়োশিদা বাঁচান দলকে। পরের মিনিটে এদেন আজারের জোরালো শট রুখে দেন গোলরক্ষক এইজি কাওয়াশিমা।