• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

এক রাতে ১০ ব্যালন ডি’অরের পতন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুলাই ২০১৮, ১৭:০৬
ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

গতরাতে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ২০১৬ ইউরো জয়ী পর্তুগাল। আর এর সঙ্গেই বিদায় নিয়েছে বিশ্ব ফুটবলের দুই সেরা তারকা এলএমটেন খ্যাত লিওনেল মেসি ও সিআর সেভেন খ্যাত ক্রিশ্চিয়ানো রোনালদো।

এবারের বিশ্বকাপ শুরুর আগে মূলত সকল ফোকাস ছিল এই দুই খেলোয়াড়ের প্রতি। তারা কিন্তু রাতারাতি তারকায় পরিণত হননি। গত দশ বছর ধরে বিশ্ব ফুটবলে নিজেদের দাপট দেখিয়ে হয়েছেন বিশ্বসেরা।

২০০৮ থেকে ২০১৭ এই দশ বছর বিশ্বসেরা খেলোয়াড় হিসেবে একচ্ছত্র অধিপত্য ছিল এই দুই তারকার। এই দু’জনের বাহিরে সর্বশেষ ব্যালন ডি’অর জয়ী হয়েছিলেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কাকা তাও ২০০৭ সালে। বিশ্বকাপে আসার আগে রোনালদোর দুর্দান্ত পারফর্মেন্সে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে লিওনেল মেসির দুর্দান্ত পারফর্মেন্সে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করে কাতালান ক্লাব বার্সেলোনা।

লিগে এমন দুর্দান্ত পারফর্মের পর সকলেই মনে করেছিলেন এবারের বিশ্বকাপ এ দু’জনের আলোয় আলোকিত হবে। প্রথম ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করে তার জানান দিয়েছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তার দুর্দান্ত হ্যাটট্রিকে স্পেনের সঙ্গে হারা ম্যাচে ড্র করে পর্তুগাল। দ্বিতীয় ম্যাচে তার দেয়া একমাত্র গোলে মরক্কোকে পরাজিত করে পর্তুগিজরা। তৃতীয় ম্যাচে ইরানের সঙ্গে ড্র করে পর্তুগাল।

অন্যদিকে প্রথম দু’ম্যাচে নিজের ছায়া হয়েই ছিলেন লিওনেল মেসি। কিন্তু দলের বাঁচা মরার ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে স্বরূপে ফিরে আসেন এলএমটেন খ্যাত লিওনেল মেসি। তার দুর্দান্ত গোলে সুপার ঈগলদের বিপক্ষে এগিয়ে যায় আলবেসিলেস্তেরা। আর শেষদিকে রোহোর গোলে নক আউট নিশ্চিত করে আর্জেন্টিনা।

গতরাতে আর্জেন্টিনা-ফ্রান্সের ম্যাচ দিয়ে বিশ্বকাপের নক আউট পর্বের খেলা শুরু হয়। আর্জেন্টিনা মূলত তারুণ্যের কাছে হেরে যায়। যেখানে মেসি ছিলেন পুরোপুরি নিষ্ক্রিয়। যদিও দুটি অ্যাসিস্ট করেছিলেন তিনি কিন্তু কোনও গোলের দেখা পাননি। যার ফলে সাত গোলের ম্যাচে ৪-৩ গোলের ব্যবধানে তারুণ্যের মিশেলে গড়া ফরাসিদের কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। সেই সঙ্গে ঝরে পড়ে ৫টি ব্যালন ডি’অর।

দ্বিতীয় ম্যাচে রাত ১২টায় সোচির ফিস্ট স্টেডিয়ামে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হয় ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। ম্যাচের শুরুতেই এডিনসন কাভানির দুর্দান্ত হেডে এগিয়ে যায় ল্যাটিন আমেরিকার দেশ উরুগুয়ে। বিরতির পর পর পেপের দুর্দান্ত হেডে সমতা ফেরায় পর্তুগাল। কিন্তু সেই আনন্দ বেশিক্ষণ স্থির থাকেনি তাদের। আবারো সেই কাভানি। ঝাকড়া চুলের অধিকারী এ খেলোয়াড়ের দুর্দান্ত শটে ছিটকে পড়ে পর্তুগাল। শেষ পর্যন্ত চেষ্টা চালালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি পর্তুগাল। ফলে শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে পরাজিত হয়ে বিদায় নেয় পর্তুগাল। সেই সঙ্গে ঝরে পড়ে আরো ৫টি ব্যালন ডি’অর।

আর এর মাধ্যমেই পতন ঘটে দশটি ব্যালন ডি’অরের। আগামী বিশ্বকাপ ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে। তখন রোনালদোর বয়স হবে ৩৭ বছর। অন্যদিকে মেসির বয়স হবে ৩৪ বছর। এমন বয়স নিয়ে তারা আসলে কাতারে অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে এখন সন্দেহ রয়েছে ফুটবলপ্রেমীদের। তবে তারা অন্তত আরো কয়েক বছর বিশ্ব ফুটবলে ছড়ি ঘুরাবেন এটা বলা যায়। এবারের ব্যালন ডি’অরের ট্রফিটিও হয়ত এ দু’জনের কারো হাতেই উঠতে পারে। যদি শেষ পর্যন্ত বিশ্বকাপে কাকতালীয় কিছু না ঘটে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh