• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফেয়ার-প্লে’র বিচারে শেষ ষোলোতে জাপান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুন ২০১৮, ০১:৪১

রাশিয়া বিশ্বকাপে শেষ পর্যন্ত জয়ের মুখ দেখলো পোল্যান্ড। নিজেদের শেষ ম্যাচে জাপানকে ১-০ গোলে হারিয়েছে ইউরোপের দেশটি। যদিও ম্যাচে হেরেও দ্বিতীয় রাউন্ডে চলে গেছে এশিয়ার পরাশক্তিরা।

এদিন ম্যাচের শুরু থেকেই অন্য ছন্দে দেখা যাচ্ছিল পোলিশদের। তবে, বেশিক্ষণ নিজেদের ছন্দ ধরে রাখতে পারেনি রবার্ট লেয়নডস্কির দল। ম্যাচ শুরুর প্রথম দশ মিনিটের পর থেকেই ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয় জাপান। মাঝমাঠের নিয়ন্ত্রণও নিজেদের হাতে তুলে নেয় তারা।

একের পর এক আক্রমণ তুলে আনতে থাকে পোল্যান্ডের বারে। কিন্তু একাধিক আক্রমণ তুলে এনেও প্রথমার্ধে গোলের মুখ দেখতে পারেনি ব্লু সামুরাইরা। বরং প্রথমার্ধে প্রতিআক্রমণ তুলে এনে একটা গোলও প্রায় তুলে নিয়েছিল পোল্যান্ড। সেই সময়ে জাপানের গোলরক্ষক কাওয়াসিমা নিজে চমৎকার সেভ করে রক্ষা করেন।

গোল শূন্য ভাবেই শেষ প্রথমার্ধের খেলা। যে ভাবে প্রথমার্ধের খেলা শেষ হয়েছিল তাতে মাঠে উপস্থিত ফুটবলপ্রেমীরা ধরেই নিয়েছিল দ্বিতীয়ার্ধে আরও আক্রমণের ঝাঁঝ বাড়িয়ে ম্যাচের হাল নিজেদের হাতে তুলে নিয়ে গোল করে এগিয়ে যাবে জাপান। কিন্তু দ্বিতীয়ার্ধে খেলা শুরুর পর চিত্রটাও পুরোটাই বদলে যায়। যে পোল্যান্ডকে প্রথমার্ধে সে ভাবে নড়ার জায়গাই দেয়নি জাপান, সেই পোল্যান্ডই দ্বিতীয়ার্ধের প্রথম থেকে ম্যাচে নিজেদের দাপট দেখাতে থাকে।

রবার্ট লেয়নডস্কির দল তুলে আনতে থাকে একের পর এক আক্রমণ। এরই সুবাদে কুর্জাবার ফ্রি কিক থেকে গোল করে পোল্যান্ডকে ম্যাচে এগিয়ে দেন বেডনারেক। দলকে এগিয়ে দেয়ার পাশাপাশি এই গোল করার সুবাদে পোল্যান্ডের জার্সিতে নিজের প্রথম গোলটাও পেয়ে যান বেডনারেক।

এর পর দুই দলই একাধিক আক্রমণ তুলে আনলেও আর কোনও দলই গোলের খাতা খুলতে পারেনি। একটা সহজ সিটার মিস করেন পোল্যান্ডের অধিনায়ক লেয়নডস্কি। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন এই ম্যাচে এক মাত্র গোল স্কোরার বেডনারেক।

এই ম্যাচ হারতে হলেও পরের রাউন্ডে পৌঁছতে সমস্যা হল না জাপানের। এই গ্রুপের অপর ম্যাচে কলম্বিয়া সেনেগালকে ১-০ গোলে হারিয়ে দেওয়ায় দ্বিতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ডে পৌঁছল জাপান।

যদিও জাপানিজদের কোয়ালিফাই করার অঙ্কে একটি অদ্ভুত বিষয়েও রয়েছে। গোল পার্থক্যে একই জায়গায় থাকার কারণে ফেয়ার প্লে-র বিচারে পরের রাউন্ডে গেল জাপান।

সেনেগালের থেকে হলুদ কার্ড কম দেখেছিল তারা। এই সুবিধাতেই পরবর্তী রাউন্ড নিশ্চিত করলো জাপান।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh