logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

যে রেকর্ডের মালিক রোনালদো নন, জিয়ান!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুন ২০১৮, ২০:০৯ | আপডেট : ১৭ জুন ২০১৮, ২০:২৩
গত শুক্রবার রাশিয়া বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচ উপভোগ করে ফুটবলপ্রেমীরা। সেই ম্যাচে হ্যাটট্রিক করে পুরো বিশ্বে তোলপাড় ফেলে দেন পর্তুগিজ সম্রাট ক্রিশ্চিয়ানো রোনালদো। তার অসাধারণ হ্যাটট্রিকের পরই মিডিয়ায় গুঞ্জন ওঠে একমাত্র ফুটবলার হিসেবে টানা আটটি বড় টুর্নামেন্টে রোনালদো গোল করার রেকর্ড গড়েছেন। 

সেই ম্যাচের দু’দিন না যেতেই প্রকাশ পেয়েছে আসলে রোনালদো একাই সেই রেকর্ডের মালিক নন। তার আগেই একই রেকর্ড গড়েছিলেন আরেকজন। এমনকি তিনি আটটি নয় নয়টি বড় টুর্নামেন্টে টানা গোল করার রেকর্ড গড়ে বসে আছেন। কি পাঠক সন্দেহ হচ্ছে? 

জানতে ইচ্ছে করছে সে ব্যক্তিটি কে? তিনি হচ্ছেন আসামোয়া জিয়ান। গত বিশ্বকাপের আগের বিশ্বকাপে আলোচনার জন্ম দেয়া ঘানার স্ট্রাইকার তিনি। সেবারই প্রথম আফ্রিকার কোনও দেশ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে। যদিও জিয়ানের ভুলেই সেমিফাইনালে যাওয়ার সুযোগ হারায় ঘানা।  

রোনালদোর রেকর্ড নিয়ে নাড়াচাড়া দেয়ার পর টুইটারে সরব এই ফুটবলার। তিনি টুইট করেন, মানুষ আমার রেকর্ডগুলোকে অবজ্ঞা করে; কিন্তু আমি পুরো পৃথিবীকে জানাতে চাই যে, আমার রেকর্ডগুলো প্রচারিত না হলেও এগুলো সারাজীবন থাকবে।

উল্লেখ্য, ২০০৬, ২০১০, ২০১৪ মোট তিনটি ফুটবল বিশ্বকাপ ও ২০০৮, ২০১০, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৭ মোট ছয়টি আফ্রিকার কাপ অব নেশন্সে গোল করে সর্বমোট টানা নয়টি টুর্নামেন্টে গোল করার রেকর্ড গড়েন জিয়ান। 

অন্যদিকে ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ মোট চারটি বিশ্বকাপ ও ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬ মোট চারটি ইউরোয় গোল করে সর্বমোট টানা আটটি টুর্নামেন্টে গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়