• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৭-১ দুঃস্বপ্নের পর বিশ্বকাপ ফেভারিট

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০১৮, ১৬:৪৯

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হবার পর স্বাগতিকরা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলতে নামে। ওই ম্যাচেও নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-০ গোলে হারতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। নিজেদের মাঠে চতুর্থ স্থান থেকেই বিশ্বকাপের ২০তম আসর শেষ করতে হয়।

চার বছর পর শুরু হয়েছে বিশ্বসেরার ২১তম আসর। রাশিয়ায় চলছে ফুটবলের এই মহাযজ্ঞ। এবারের আসরে জার্মানি, স্পেন, ফ্রান্স, বেলজিয়ামের মতো দলগুলো ফেভারিট। বর্তমান বিশ্বের ফুটবলের বড় তিন নামের জন্য ক্রিশ্চিয়ানো রোনলদোর পর্তুগাল, লিওনেল মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিলও রয়েছে এই তালিকায়।

নিজেদের প্রথম ম্যাচে রোনালদো হিট করলেও, সুপার ফ্লপ মেসি। এবার মাঠে নামছেন নেইমার। ৮০ শতাংশ ফিট প্যারিস সেন্ট জামের্ইর (পিএসজি) এই ফরোয়ার্ড কী করেন, সেদিকে তাকিয়ে রয়েছে ফুটবল বিশ্ব।

আজ রোববার বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হচ্ছে এই ম্যাচ। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে সাম্বার ছন্দ ফিরে পান কি না তিতের শিষ্যরা, তা নিয়েই চলছে চুলচেরা বিশ্লেষণ।

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার থাকার পাশাপাশি দলে রয়েছে আলিসন, দানিলো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো, ক্যাসিমেরো, পলিনহো, ফিলিপ কুতিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনোরা মতো তারকারা। পাশাপাশি বিশ্বকাপ বাছাই পর্বে চমৎকার পারফরমেন্সের পর সাম্প্রতিকালেও ফর্মে রয়েছে সাম্বা কিংরা। আর তাই পেলের উত্তরসূরিরা এবারের আসরেও ফেভারিট হিসেবেই মাঠে নামছে।

ব্রাজিল ও সুইজারল্যান্ড একে অপরের বিরুদ্ধে কেমন পারফরম্যান্স মেলে ধরেছে, পরিসংখ্যানের দিকে একবার ফিরে তাকানো যাক। গ্রুপ ‘ই’র এই ম্যাচে মুখোমুখি হবার আগে দুইদলের পারফরম্যান্সের দিকে চোখ রাখলেই বোঝা যাবে কতটা ফারাক।

পারফরম্যান্সের নিরিখে এবং ফিফার র‌্যাংকিংয়ে সেলেকাওরা এগিয়ে থাকলেও, আজ রাশিয়ার রোস্তভে ছেড়ে কথা বলবে না সু্ইসরা। বিশ্বকাপে ১০৪টি ম্যাচ খেলেছে ব্রাজিল, জয়ী হয়েছে ৭০টি ম্যাচে, ১৭টি হেরেছে, ড্র করেছে ১৭টিতে। গোল করেছে ২২১টি। বিপক্ষে গোল হয়েছে ১০২টি। অন্যদিকে সুইজারল্যান্ড ৩৩টি ম্যাচ খেলে জয় পেয়েছে ১১টিতে। ১৬টি হেরেছে, ড্র ৬টিতে। গোল করেছে ৪৫টি। বিপক্ষে গোল হয়েছে ৫৯টি।

বিশ্বকাপ বাছাইপর্বে ১৮টি ম্যাচের ১২টিতে জয়, পাঁচটিতে ড্র আর ১টিতে মাত্র হেরেছে নেইমাররা। সব মিলিয়ে ৪১টি গোল করেছে দলটি। বিপক্ষে গোল হয়েছে ১১টি। সেখানে সুইজারল্যান্ড ১২টি ম্যাচের মধ্যে ১০টি জিতেছে, ১টি ড্র, হেরেছে ১টি ম্যাচে। পক্ষে ও বিপক্ষে গোল যথাক্রমে ২৪ ও ৭।

ব্রাজিল ও সুইজারল্যান্ড সাতবারের সাক্ষাতে ৩ বার জিতেছে দক্ষিণ আমেরিকার দেশটি। ২ বার সুইজারল্যান্ড। দুটি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিল গোল করেছে ১০টি, সুইজারল্যান্ড ৮টি। শেষ সাক্ষাতে জয়ী হয়েছিল সুইজারল্যান্ড। ২০১৩ সালের আন্তর্জাতিক ফ্রেন্ডলিতে ১-০ গোলে জয়ী হল ইউরোপের দেশটি।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh