• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গুয়েরেরোকে নিয়েই বিশ্বকাপে পেরু

স্পোর্টস ডেস্ক

  ০৫ জুন ২০১৮, ১৬:১৭

দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের মূলমঞ্চে খেলার যোগ্যতা অর্জন করেছে পেরু। যার পুরো অবদান অধিনায়ক পাওলো গুয়েরেরোর। অথচ তিনিই কিনা বাদ পড়তে যাচ্ছিলেন মূলমঞ্চ থেকে। অবশেষে সব ঝামেলা চুকিয়ে তাকে নিয়েই রাশিয়ায় বিশ্বকাপের মূলমঞ্চে পা রাখবে ল্যাটিন আমেরিকার দল পেরু।

ডোপ কেলেঙ্কারিতে পজিটিভ হওয়ায় পেরুর অধিনায়ক পাওলো গুয়েরেরো ১৪ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন গত অক্টোবরে। যদিও প্রথমে নিষেধাজ্ঞাটা ছিল মাত্র ছয় মাসের জন্য। বিশ্বকাপে খেলাও ছিল অনেকটা নিশ্চিত। তবে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির করা মামলায় কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস) তার এই ছয় মাসের নিষেধাজ্ঞা বাড়িয়ে নিয়ে যায় ১৪ মাসে।

অবশ্য এভাবে নিষিদ্ধ হওয়ার পরেই চারদিক থেকে সোচ্চার হয়ে ওঠেন বিভিন্ন দেশের ফুটবলাররা। অনেকে ফিফার কাছে খোলা চিঠি ও লিখিছেন পাওলো গুয়েরেরোর নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে। আর দেশের হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য পাওলো গুয়েরেরোও আবেদন করেন তার নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য। সেই আবেদনের প্রেক্ষিতেই গত ৩১মে পেরুর ফেডারেল কোর্ট তার উপর থেকে নিষেধাজ্ঞার আরোপ তুলে নেয়।

তবে নিষেধাজ্ঞা উঠে গেলেও সন্দিহান ছিল বিশ্বকাপের চূড়ান্ত দলে তার জায়গা নিয়ে। গত রবিবার অবশ্য সব প্রশ্নের উত্তর নিজেই দিয়ে দিয়েছেন ৩৪ বছর বয়সী এই অভিজ্ঞ খেলোয়াড়। নিজের প্রত্যাবর্তন ম্যাচে সৌদি আরবের বিপক্ষে জোড়া গোল দিয়েই বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা পাকাপোক্ত করে নিলেন এই স্ট্রাইকার। ২৩ সদস্যর দলের নেতা হয়েই ২০১৮ বিশ্বকাপ কাঁপাতে যাচ্ছেন গুয়েরেরো।