• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাশিয়ায় খেলার অনুমতি পেলেন পেরু অধিনায়ক

স্পোর্টস ডেস্ক

  ০১ জুন ২০১৮, ১৪:৪৪

৩৬ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে পেরু। আর এখানে থাকবেন না দেশকে বিশ্বকাপে সুযোগ পাইয়ে দেয়ার মূল কারিগর এটা কি হয়? ড্রাগ টেস্টে ব্যর্থ হওয়ায় রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন পেরুর নিয়মিত অধিনায়ক পাওলো গুয়েরেরো। অবশেষে সুইজারল্যান্ডের একটি আদালত সেই নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নেয়ায় বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছেন গুয়েরেরো।

যদিও গুয়েরেরোর নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য বিশ্বকাপে ‘সি’ গ্রুপে পেরুর তিন প্রতিপক্ষ ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও ফ্রান্সের অধিনায়করাও ফিফাকে অনুরোধ জানিয়েছিলেন।

গত ৫ অক্টোবর বিশ্বকাপের বাছাই পর্বে আর্জেন্টিনার সঙ্গে ম্যাচের পর গুয়েরেরোর ডোপ পরীক্ষা করা হয়। তার শরীরে নিষিদ্ধ কোকেনের উপস্থিতি পাওয়ায় প্রাথমিকভাবে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা। তার এমন অপরাধ ইচ্ছাকৃত না হলেও আইন ভঙ্গ করায় কঠোর সিদ্ধান্ত নেয় ফিফা। পরবর্তীতে গুয়েরেরোর আবেদনের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা ছয় মাসে নামিয়ে আনে ফিফার আপিল কমিটি।
--------------------------------------------------------
আরও পড়ুন : ২২ বছরের আক্ষেপ ঘুচাতে পারবে পাকিস্তান?
--------------------------------------------------------

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার দশ দিনের মাথায় তাকে অধিনায়ক করে রাশিয়া বিশ্বকাপগামী পেরুর জাতীয় দল ঘোষণা করেন পেরুর ফুটবল কর্তৃপক্ষ। কিন্তু দল ঘোষণার একদিন পর ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) এই রায়ের বিরুদ্ধে আবেদন করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)। পরে সিএএস নিষেধাজ্ঞা ছয় মাস কমানোর রায় বাতিল করে ১৪ মাসের জন্য নিষিদ্ধ করে ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ডকে।