• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সাকিব কেন অনন্য

মেহেদী হাসান

  ২৮ মে ২০১৮, ২০:১২

আন্ডাররেটেড! শব্দটা সাকিব আল হাসানের সাথে কোনওভাবেই যায় না তবে সাকিব ঠিকই আন্ডাররেটেড খেলোয়াড় ছিলেন এবারের আইপিএলে। কিন্তু সেটা শুধুই টাকার অংকে। সাকিব কি আসলেই এতো সস্তা! যে কিনা দুই ফর্মেটে বিশ্বের সেরা অলরাউন্ডার এবং অন্যটিতে তৃতীয় সেরা।

এমন হাই পারফরম্যান্স একজন খেলোয়াড় কিভাবে এতো কম দামে বিক্রি হন আইপিএলের নিলামে! টুর্নামেন্ট শেষে বিষয়টা ভাবিয়ে তুলছে অনেককেই। এবারের আইপিএলে মাত্র ২ কোটি রুপি দিয়ে সাকিবকে কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। ধরা হচ্ছে আইপিএলের এবারের নিলামের সবচেয়ে কম দামে বড় হীরার একটি পেয়েছিল হায়দরাবাদ।

এমন অনেক কিছুই উঠে এসেছে স্পোর্টস ভিত্তিক জনপ্রিয় সাইট ইএসপিএন ক্রিকইনফোতে শ্রেষ্ঠা শাহার কলামে।

জেনুইন অলরাউন্ডার যাকে বলা হয়। সাকিব এমনই একজন খেলোয়াড়, যাকে নিঃসন্দেহে খেলানো যায়। বর্তমান ক্রিকেটে তার মতো খেলোয়াড় বিরল এবং তিনি উৎকৃষ্ট মানের একজন অলরাউন্ডার।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইউরো জয়ের পর বিশ্বকাপের স্বপ্ন পর্তুগালের
--------------------------------------------------------

এবারের আইপিএলে যেখানে বেন স্টোকসের দাম উঠেছে সাড়ে ১২ কোটি রুপি, আন্দ্রে রাসেলের সাড়ে ৮ কোটি রুপি, হার্দিক পান্ডিয়ার ১১ কোটি রুপি, ক্রুনাল পান্ডিয়ার ৮.৮ কোটি রুপি। সেখানে সাকিবকে শুধু রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ দলে নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছিল। নিলামে শেষ পর্যন্ত সাকিবকে নিজেদের দলে ভেড়ায় হায়দরাবাদ।

যেখানে স্টোকস, পান্ডিয়ারা নিজেদের জায়গায় জ্বলে উঠতে ব্যর্থ হয়েছেন সেখানে সাকিব ছিলেন উজ্জ্বল। অথচ সাকিব কিনা এক- চতুর্থাংশ পারিশ্রমিক পেয়েছেন তাদের তুলনায়।

একাদশতম আইপিএলে সাকিব খেলেছেন সবকটি ম্যাচ। ব্যাটে-বলে নিজেকে তুলে ধরেছেন অনেক ম্যাচেই। কয়েকটা ম্যাচে ম্যাচ অব দি ম্যাচ হওয়ার যোগ্যতা রাখলেও কেন পুরস্কার জিততে পারেননি সেটা নিয়ে সাকিবের মোটেই আফসোস থাকার কথা নয়।

হায়দরাবাদ অধিনায়ক ক্যান উইলিয়ামসন মনে করেন, পাওয়ার প্লেতে সাকিব অসাধারণ। আমি বিশ্বাস করি স্পিনারদের জন্য পাওয়ার প্লেতে বোলিং করা দুঃসাধ্য একটি কাজ। এই কাজটি সাকিব ভালো মতোই করেছে।

সানরাইজার্সে সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সের কারণ কী? যে দলে ভুবনেশ্বর কুমার, রশিদ খানদের মতো বোলার আছে সেই দলে সাকিব নিজের প্লাটফর্ম তৈরি করে নিয়েছেন। আইপিএলের মতো আসরে ১৭ ম্যাচে ৭.৭২ গড়ে এই মৌসুমে সাকিব নিয়েছেন ১৪ উইকেট। বাংলাদেশের অধিনায়ক হিসেবেও তাঁর অভিজ্ঞতা অনেক বলে স্বীকার করেন হায়দরাবাদের অধিনায়ক উইলিয়ামসন।

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের কাছ থেকে রান চেক দিয়ে বোলিংয়ের আশা করাটাও চরম ভুল। কিন্তু পাওয়ার প্লেতে সাকিব ছিলেন অনন্য।

সবশেষে বলা যায়, টাকার অংকে স্টোকস, পান্ডিয়া, ক্রুনাল কিংবা রাসেল এই মৌসুমে সাকিবের চেয়ে বেশি পেয়েছেন। তবে সাকিব যেভাবে খেলেছেন গোটা টুর্নামেন্টে সেটা সানরাইজার্স হায়দরাবাদ কখনওই টাকার অংকে মেলাতে পারবে না।

আরও পড়ুন :

এমআর/সি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh