• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপে ইংল্যান্ডের আর্মব্যান্ড হ্যারিকেনের হাতে

স্পোর্টস ডেস্ক

  ২২ মে ২০১৮, ১৭:২৮

ঘড়ির কাঁটা ঘুরে দ্রুতই কাছে চলে আসছে। এরপরই পর্দা উঠতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। বিশ্বসেরা হওয়ার এ আসরে তুমুল যুদ্ধে অবতীর্ণ হবে ৩২ দেশ। টানা এক মাস চলবে এ যুদ্ধ। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিংশ শতাব্দীর সেরা গোলরক্ষক ‘স্পাইডার’ লেভ ইয়াসিনের বদৌলতে ফুটবলে রাশানদের আছে আলাদা নামডাক।

আগামী ১৪ জুন রাশিয়ায় শুরু হচ্ছে এ মহাযজ্ঞ। এজন্য দলগুলো নিজেদের প্রাথমিক ও চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করছে। বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের দল ঘোষণা হয়েছে আগেই। তবে বিশ্বকাপের মূলমঞ্চে দলকে নেতৃত্ব দেবেন কে সেটি নিয়ে ধোঁয়াশা ছিল। মঙ্গলবার আনুষ্ঠানিক এক বিবৃতিতে সেই ধোঁয়াশা কাটিয়ে দিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন। থ্রি লায়ন্স বস গ্যারেথ সাউথগেট ২৪ বছর বয়সী টটেনহাম হটস্পার স্ট্রাইকার হ্যারিকেনকে বুঝিয়ে দিয়েছেন গুরুদায়িত্ব।

ইংল্যান্ডের সর্বশেষ পূর্ণাঙ্গ অধিনায়ক ছিলেন ওয়েইন রুনি। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই ফরোয়ার্ড দলে জায়গা হারানোর পর থেকে বেশ কয়েকজন খেলোয়াড় দলনেতার দায়িত্ব পালন করেছেন। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট একজন অধিনায়কের পরিবর্তে দলে সম্মিলিত একটি নেতৃত্বের পক্ষপাতী। তারপরই কেনকে অধিনায়কত্ব দেয়া হলো। গতবছর স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে প্রথমবার ইংল্যান্ডের অধিনায়কত্ব পালন করেন কেন। ম্যাচটি ২-২ গোলে ড্র করেছিল ইংলিশরা।

হ্যারি কেনকে অধিনায়ক হিসেবে বেছে নেয়ার প্রসঙ্গে সাউথগেট বলেন, তার দুর্দান্ত কিছু ব্যক্তিগুণ রয়েছে। সে অতীব পেশাদার এবং একজন অধিনায়কের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো, তারা প্রতিদিনই নতুন নতুন মানদন্ড তৈরি করে। তার মধ্যে আত্মবিশ্বাস আছে এবং মানও উঁচু। দলের জন্য এটা দারুণ একটা বার্তা যে, তাদের এমন একজন অধিনায়ক হয়েছে যে কিনা ধারাবাহিকভাবে ভালো করে বিশ্বের অন্যতম সেরা হওয়ার পথে রয়েছে।