• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কাবেহ রেজাইকে ছাড়াই ইরানের চূড়ান্ত দল

স্পোর্টস ডেস্ক

  ২১ মে ২০১৮, ১৯:৪২

ঘড়ির কাঁটা ঘুরে দ্রুতই কাছে চলে আসছে। এরপরই পর্দা উঠতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। বিশ্বসেরা হওয়ার এ আসরে তুমুল যুদ্ধে অবতীর্ণ হবে ৩২ দেশ। টানা এক মাস চলবে এ যুদ্ধ। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া।

ইতোমধ্যে বিশ্বকাপকে ঘিরে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বিভিন্ন দেশ। এবার তাদের তালিকায় যোগ হয়েছে ইরান। কিন্তু ঘোষিত এই দলের তালিকায় চোখ বুলিয়ে ধাক্কা খাচ্ছেন অনেকেই। কারণ এই দলে নেই তারকা স্ট্রাইকার কাবেহ রেজাই'র নাম। ২৬ বছরের এই খেলোয়াড় বেলজিয়ামের লিগে খেলেন শারলেরয়ের হয়ে। সেখানে এই মৌসুমে ৩৯ ম্যাচ ১৬ গোল করেছেন।

তারপরও ইরানের দল নিয়ে এবারের বিশ্বকাপে অন্যরকম আশা থাকবেই। কারণ, পুরো বাছাইপর্বে তারা ছিল অপরাজিত। রেজাই না থাকলেও আক্রমণভাগে ইরান বেশ শক্তিশালী। সেখানে সবচেয়ে বড় নাম আলিরেজা জাহানবকশ। প্রথম ইরানিয়ান হিসেবে কোনো মেজর ইউরোপিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন এবার। ডাচ দল এজেড আলকমারের হয়ে এবার লিগে ২১ গোল করেছেন। ৩৩ বছর বয়সী মাসুদ শোজাই, ২৮ বছরের এহসান হাজি সাফিও আছেন।

ইরানের জাতীয় দলের কোচ গেল ৭ বছর ধরে পর্তুগালের কালোর্স কুইরোজ। কুইরোজের অধীনেই ইরান প্রথমবারের মতো ব্যাক টু ব্যাক বিশ্বকাপে খেলছে। ব্রাজিলে তারা কোনো ম্যাচ জিততে পারেনি। এবার আশা সেই কষ্ট ভোলার। এশিয়া থেকে প্রথম দল হিসেবে এবার বিশ্বকাপ নিশ্চিত করা দলটি অপরাজিত ছিল, এটাই প্রতিপক্ষকে ভাবাবে বেশি করে।

অবশ্য বেশ কঠিন গ্রুপেই পড়েছে তারা। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন, ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এবং মরোক্কো তাদের সাথে।