• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্রাজিলকে চমকে দিতে চায় সার্বিয়া

স্পোর্টস ডেস্ক

  ১৯ মে ২০১৮, ০৯:০৭

পৃথিবীর মানচিত্রে সার্বিয়া ইউরোপ মহাদেশে অবস্থান করছে। মধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ সার্বিয়া। এটি পানোনীয় সমভূমির দক্ষিণাংশে, বলকান উপদ্বীপের মধ্যভাগে অবস্থিত। দেশটির উত্তরে হাঙ্গেরি, পূর্বে রোমানিয়া ও বুলগেরিয়া, দক্ষিণে আলবেনিয়া ও মেসিডোনিয়া এবং পশ্চিমে মন্টিনেগ্রো, ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনা অবস্থিত। সার্বিয়ার রাজধানী হলো বেলগ্রেড।

সার্বিয়া ক্রীড়াঙ্গনে অনেকটা এগিয়ে। বিশেষ করে তাদের ফুটবল দলের ইতিহাস অনেক পুরনো। ফিফা বিশ্বকাপ শুরু হওয়ার সময় থেকেই ফুটবল খেলছে তারা। ১৯৩০ সালের ফিফা বিশ্বকাপে প্রথম আসরেই তারা অংশগ্রহণের সুযোগ পেয়েছিল। তবে সে সময় সার্বিয়ার নাম ছিল যুগোস্লাভিয়া রাজতন্ত্র। বিশ্বকাপের প্রথম আসরে যুগোস্লাভিয়া রাজতন্ত্র সেবার অনেক বড় সাফল্য অর্জন করতে সক্ষম হয়।

তবে চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপের কোনোটিই তারা হতে পারেনি। তবে তারা গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত। আর এখানেই তাদের যাত্রা শেষ হয়। প্রথম ফিফা বিশ্বকাপে অকল্পনীয় সাফল্য পেলেও পরের দুই বিশ্বকাপে তাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। পরের দুবার যুগোস্লাভিয়া রাজতন্ত্র বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বাদ পড়ে যায়। পরে যুগোস্লাভিয়া প্রজাতন্ত্র এবং সার্বিয়া ও মন্টিনিগ্রোর সঙ্গে যুক্ত থাকা অবস্থাতেও অনেকবার ফিফা বিশ্বকাপ খেলেছে এ দেশটি।